যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে পালিত হচ্ছে শবেকদর

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৫৬ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮ | আপডেট: ৯:৫৬:অপরাহ্ণ, জুন ১২, ২০১৮
যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে পালিত হচ্ছে শবেকদর

আজ মঙ্গলবার ২৬ রমজানুল মোবারক।এ দিবাগত রাত তথা ইফতারের সময় থেকেই সাধারণ গণনা অনুসারে পবিত্র লাইলাতুল কদর। মহাসৌভাগ্য রজনী এই শবেকদর, যে রাতে মানবজাতির আবালবৃদ্ধবনিতা সবারই চিরস্থায়ী নাজাতের ইশতেহার, সংবিধান, হুকুম-আহকাম এবং ব্যবস্থাপত্র আল-কোরআনুল কারিম নাজিল হয়েছে।

এই দিনেই দয়াময় রাহমানুর রাহিম তার প্রেমপূর্ণ সৃষ্টি, সর্বশ্রেষ্ঠ কীর্তি তথা আহসানা তাকবিম ও আহসান খালক মানুষকে সহজতম পথে ও নিশ্চিত উপায়ে জীবনের চূড়ান্ত ও আসল লক্ষ্যে কামিয়াবির সঙ্গে পৌঁছার দিকনির্দেশিকা হিসেবে পাঠিয়েছেন এ সর্বশেষ ও সর্বপূর্ণ আসমানি গ্রন্থ কালামুল্লাহ মাজিদকে।

মহান দাতা, করুণাময় ও পরম ক্ষমাশীল আল্লাহ জাল্লা শানহু তার প্রিয়তম সৃষ্টি মানবজাতির হেদায়েতের জন্য যে নূরানিপত্র আল-কোরআন পাঠান তার মহিমাকে স্মরণ ও বরণ করার জন্যই এ রাতের নাম দিয়েছেন লাইলাতুল কদর তথা অতিসম্মানিত মহিমাময় রাত।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে ধর্মপ্রাণ মুসলমানরা মঙ্গলবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবেকদর পালন করছে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এদিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মঙ্গলবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য’ শিরোনামে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদে তারাবি নামাজের পর রাত পৌনে ১১টায় ‘পবিত্র লাইলাতুল কদরের ফজিলত ও করণীয়’ শিরোনামে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

ওয়াজ পেশ করবেন ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. মাওলানা কাফিলুদ্দীন সরকার সালেহী ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।