ছেলেদের বিয়ের সঠিক বয়স কত !

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:২০ পূর্বাহ্ণ, জুন ১২, ২০১৮ | আপডেট: ৪:২০:পূর্বাহ্ণ, জুন ১২, ২০১৮
ছেলেদের বিয়ের সঠিক বয়স কত !

দীর্ঘদিন সম্পর্কের মধ্যে রয়েছেন, তবুও কিছুতেই বিয়ে হচ্ছে না আপনার। এমনকি পরিবারও সেই অর্থে বিয়ের বিষয়ে রাজি হচ্ছে না।

 

বাংলাদেশের আইন অনুযায়ী বিয়ের ক্ষেত্রে পুরুষের জন্য কমপক্ষে ২১ বছর, আর নারীর জন্য ১৮ বছর করা হয়েছে। এর কম বয়সে বিয়ে করাকে আইনি সমর্থন দেওয়া হয় না এবং তা ‘বাল্যবিবাহ’ হিসেবে পরিগণিত হয়। অথচ জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) কর্তৃক প্রকাশিত ২০১৪ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ১৮ বছরের আগে ৬৬ শতাংশ মেয়ে এবং একই বয়সের ৫ শতাংশ ছেলের বিয়ে হচ্ছে।

আবার রাজি থাকলেও বিয়ের কথা বলছে না। তবে সবকিছুরই একটা বয়েস থাকে। যেমন পড়ার সময়ে পড়া আর খেলার সময়ে খেলা। ঠিক তেমনই অবশ্যই বিয়ের সময় বিয়ে।

তবে অনেককেই বলতে শোনা যায় যে বিয়ের বয়েস এখনও হয়নি। যিনি এমন বলেন তিনিও কি আদৌও জানেন বিয়ের বয়েস কখন। তবে সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য। যেখানে ছেলেদের বিয়ের সঠিক সময় জানা গিয়েছে।

ইউনিভার্সিটি অব উটাহের একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে বিয়ে করার সর্বোৎকৃষ্ট সময় হল ২৮ থেকে ৩২ বছর। এই সময়সীমার মধ্যে যারা বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন তাদের বিয়ের প্রথম পাঁচ বছরে ডিভোর্সের সংখ্যা খুব কম।

সমীক্ষাতে এটাও প্রমাণিত হয়েছে যে ৩২ বছর বয়সের পর ডিভোর্সের পরিমাণ শতকরা পাঁচ ভাগ কমে যায়। এখন ভেবে দেখুন, হাতে কি এখনও সময় আছে। আর হাতে যদি সেই সময়টুকু না থাকে তাহলে এখনই বিয়ের প্রস্তুতি শুরু করে দিন। না হলে যে বড় বিপদ ঘটে যেতে পারে।