ঈদের আগে ত্ত্বকের সৌন্দর্য

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৪৪ পূর্বাহ্ণ, জুন ৮, ২০১৮ | আপডেট: ৮:৪৪:পূর্বাহ্ণ, জুন ৮, ২০১৮
ঈদের আগে ত্ত্বকের সৌন্দর্য

ঈদে সুন্দর পোশাক তো পরবেনই তবে সেই পোশাকে নিজেকে সুন্দর করে তোলার দায়িত্ব কিন্তু আপনার। অর্থ শুধু সুন্দর পোশাক পরলেই হবে না, সেইসাথে ত্বকও রাখা চাই সুন্দর। আর সেজন্য ঈদের আগেই নেয়া চাই নিয়মিত যত্ন। রোজায় অনেক ব্যস্ততা থাকে এটি ঠিক। তবে সেই ব্যস্ততার ফাঁকেই নিজের জন্য কিছুটা সময় বের করে নিন। প্রতিদিনের টুকিটাকি যত্নই আপনাকে রাখবে সুন্দর। আর ঈদের দিন সবার চোখে হয়ে উঠবেন অনন্যা।

ঈদের আগে ত্বকের পরিচর্যা এর ছবির ফলাফল

ত্বকের সুস্থতার জন্য পানির প্রয়োজনীয়তা অপরিহার্য। সারাদিন রোজা রাখায় শরীরে পানির হার কমে যায়।এক্ষেত্রে ইফতারের পর থেকে রাতে ঘুমানোর আগে পর্যন্ত প্রচুর পানি পান করা উচিত।

এবারের রোজায় যেহেতু অনেক গরম তাই সম্ভব হলে দিনে কয়েকবার ঠান্ড পানি দিয়ে মুখ ধুতে পারেন। এছাড়া প্রত্যেকবার গোসলের পর মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগান এবং ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে বেসন ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন।

ত্বকের মরা কোষ দূর করতে সপ্তাহে দুইবার স্ক্রাব করুন। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন।

রমজানে ইফতারিতে বেশিরভাগ সময় ভাজা-পোড়া খাওয়া হয়। যতটা সম্ভব এগুলো এড়িয়ে চলুন। এর বদলে খাবারের তালিকায় বিভিন্ন রকমের ফল রাখুন। কেননা ফল আপনার ত্বককে সজীব রাখবে।

সম্পর্কিত ছবি

রোজায় ত্বক এবং চুল অনেকটাই শুষ্ক হয়ে পড়ে। রান্না ঘরের তেল-কালিও ত্বকের জন্য ক্ষতিকারক। তাই প্রতিদিন গোসল করতে হবে। গোসলের সময় বেবি বাথ সোপ ব্যবহার করতে পারেন। ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজিংয়ের জন্য বেসনও ব্যবহার করতে পারেন।

স্বাভাবিক ত্বক যত্নে খুব বেশি পরিচর্যার প্রয়োজন পড়ে না। শোবার আগে বেবি সোপ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোয়ার পর স্কিনটনিক ও ফ্রেশনার লাগাবেন। সপ্তাহে কম করে তিনদিন ফেসপ্যাক লাগাবেন। ডিমের কুসুম অলিভ অয়েলের প্যাক লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলে ক্রিম লাগান।

শোবার আগে মুখ গোলাপজলে তুলো ভিজিয়ে সারা মুখে লাগান। হালকা ওভার নাইট ক্রিম লাগান। তৈলাক্ত ত্বক শোবার আগে মাইন্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন। পুদিনা পাতার রস ও গোলাপজল মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

সম্পর্কিত ছবি

প্রতিদিন ত্বক পরিষ্কারের জন্য:
১ চা চামচ লেবুর রস এবং ২ চা চামচ মধু মিশিয়ে প্রতিদিন লাগাতে পারেন ত্বকে। এতে ত্বক পরিষ্কার থাকবে।

সারাদিন বাইরে দৌড় ঝাপের মধ্যে আমাদের জীবন অতিবাহিত হয়। তার মধ্যে থেকে একটু সময় তো নিজের জন্য দেওয়া যেতেই পারে। আর তাই ঘরে বসেই ঝামেলাবিহীন ভাবে নিয়ে ফেলুন আপনার ত্বকের চাহিদা মতো যত্ন।

 

ত্বক ফর্সা করার জন্য:
১টি টমেটো এবং ২ টেবিল চামচ দুধ ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। দেখবেন ত্বক আগের তুলনায় ফর্সা লাগবে।

 

স্বাস্থ্যকর ত্বকের জন্য:
১/৪ চা চামচ হলুদ গুঁড়া এবং ১ টেবিল চামচ নারকেলের তেল মিশিয়ে রেখে দিন কিছুক্ষণ। তারপর মুখে লাগান। বেশ কিছু সময় রেখে ভালো করে ম্যাসাজ করে উঠিয়ে ফেলুন।ঈদের আগে ত্বকের পরিচর্যা এর ছবির ফলাফল