বেশি পানি পানও বিপজ্জনক!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, জুন ১, ২০১৮ | আপডেট: ৪:২১:অপরাহ্ণ, জুন ১, ২০১৮
বেশি পানি পানও বিপজ্জনক!

সুস্থ থাকতে প্রচুর পানি পান করুন। এই ‘প্রচুর’ ঠিক কত? সেটা জেনে নিয়েই পানি পান করা উচিত। না হলে পানির আরেক নাম ‘মৃত্যু’ হতে বেশি সময় লাগবে না! প্রয়োজনের তুলনায় বেশি পানি পান করলে হঠাৎ করে বিপজ্জনক ভাবে নেমে যায় শরীরে সোডিয়ামের লেভেল। যার ফলে নির্যাস, ব্রেন সোয়েলিং বা মস্তিষ্ক ফুলে যাওয়ার মতো মরণ রোগ হয়।

সেল জার্নালে প্রকাশিত স্টাডিতে উঠে এসেছে এমন তথ্য। গরমকালে শরীরে পানির অভাব হবেই। ফলে ডিহাইড্রেশন থেকে বাঁচতে পানি জরুরি। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, প্রতিদিন ৮ গ্লাস পানি খাওয়া উচিত। তার বেশি নয়। কারণ তার বেশি পানি খেলে ওভারহাইড্রেশন হওয়ার সম্ভাবনা থাকে। ওভারহাইড্রেশন হলেই শরীরের সোডিয়াম লেভেল এক ধাক্কায় নেমে যায়। যার ফলে ব্রেন সোয়েলিং অনিবার্য।

ব্রেন সোয়েলিং বাড়াবাড়ি হলে তা হাইপোন্যাট্রেমিয়ায় পরিণত হয়। যাতে মৃত্যুও হতে পারে। এই রোগটি বেশি দেখা যায় বয়স্ক মানুষদের ক্ষেত্রে। সে ক্ষেত্রে মস্তিষ্কে অস্ত্রোপচার ছাড়া উপায় নেই।

বিজ্ঞানীরা বলছেন, শরীরে জলের অভাব বা ডিহাইড্রেশন হলে যেমন মস্তিষ্ক সিগনাল দেয়, তেমন ওভারহাইড্রেশন হলেও একই ভাবে ব্রেন জানান দেয়। ব্রেনে ফ্লুইড জমতে থাকে।