ধনবাড়ীতে গাছ কাটতে বাধা দেওয়ায় হামলা আহত- ৪

প্রায় ৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

হাফিজুর রহমান হাফিজুর রহমান

টাঙ্গাইল জেলা প্রতিনিধি

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, জুন ১, ২০১৮ | আপডেট: ২:৩০:অপরাহ্ণ, জুন ১, ২০১৮
ধনবাড়ীতে গাছ কাটতে বাধা দেওয়ায় হামলা আহত- ৪

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বীরতারা ইউনিয়নের বীরতারা(খাড়াপাড়া) গ্রামে ১৪৭ টি গাছ কেটে শত্রুতা সাধন করেছে প্রতিপক্ষরা বলে অভিযোগ উঠেছে। এতে প্রায় ৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
জানাযায়, (২৯ মে) মঙ্গলবার রাতে বীরতারা গ্রামের মৃত জহির উদ্দিনের ছেলে ফজলুল হকের ক্রয়কৃত নিজস্ব সম্পত্তিতে লাগানো পুরানো ১৪৭ টি ইউক্লিপটাস, শিমুল,কদম, বরই,কলা গাছ, সহ আরো বিভিন্ন প্রজাতির গাছ ও বারই পটল(টাল) ক্ষেত,পাট ক্ষেত এলাকার নিলু মন্ডলের ছেলে চান মিয়া, চান মিযার ছেলে আলতাফ, মজিবর গংরা কেটে একই বিনিষ্ট করে শত্রুতা সাধন করেছে।

আহত ফজলুল হক জানান, সকাল বেলা সংবাদ পেয়ে আমি ও আমার পরিবারের লোকজন ভোর সকাল বেলায় গাছ কাটতেছে ঐ জায়গায় গেলে মজিবর গংরা তাদের সকল কে দা,কুড়াল, শাবল ও দেশীয় অস্ত্র দিয়ে আমাদের কে এলোপাথারী মারপিট করে। এতে মহিলা সহ ৪ জন গরুত্বর আহবস্থায় মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের এ ভর্তি রয়েছে। আহতারা হলেন- জহির উদ্দিনের ছেলে ফজলুল হক(৫৯), ফজলুর হকের বড় ভাই শামছুল হক, তিন ছেলে এফাজ(৩৩),শফিকুল(৩৫), রফিক(৪৫) ও শফিকুলের স্ত্রী রিনা বেগম(৩২), রফিকের স্ত্রী সাজেদা(৩৭) তার মেয়ে এস এস সি পরীক্ষার্থী শারমিন আক্তার ।
আহত ফজলুল হক, এফাজ, শফিকুল এরা জানান, এতে আমাদের প্রায় ৬ লক্ষাধিক টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে।
এ ঘটনায় আহত ফজলুল হকের ছেলে রফিক বাদী হয়ে (৩০ মে) বুধবার ধনবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন।
আসামীরা হলেন-মৃত নিল মাহমুুদের ছেলে চাঁন মিয়া,আ: বারীক, বেলাল হোসেন, চাঁন মিয়ার ছেলে আলতাফ, মজিবর ও তার ছেলে শাকিল,সহ ১০ জন এ ব্যাপারে বিবাদীদের বাড়ী কথা বলতে গেলে সাংবাদিকের পরিচয় শুনে কথা বলেনি।

এ ঘটনায় বাংলাদেশ মানবাধিকার কমিশন ধনবাড়ী উপজেলা শাখার আইন বিষয়ক সম্পাদক জীবন মাহমুদ শক্তি সহ ৩ সদস্যের একটি টিম ঘটনাস্থল পরির্দশন করেন। তিনি জানান,আমরা মানবাধিকার কমিশনের পক্ষ থেকে সরেজমিন দেখে এসেছি। ১৪৭ টি ইউক্লিপটাস গাছ ও ফলের গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলেছে। এতে গরীব অসহায় দরিদ্র ফজলুল হকদের বড় ধরনের যেমন ক্ষতি হয়েছে তেমনি পরিবেশের মারাত্মক ক্ষতি করেছে তারা। এঘটনার প্র্রকৃত দোষীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি দেয়া হোক এই দাবী করছি আমরা।
এব্যাপারে ধনবাড়ী থানার অফিসার ইনচার্জ(ওসি) মজিবর রহমান সাংবাদিকদের বলেন বর্তমানে মামলাটি তধান্তধীন রয়েছে।