মেসিই জেতাবে আর্জেন্টিনাকে বিশ্বকাপ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, মে ১৮, ২০১৮ | আপডেট: ১০:০০:পূর্বাহ্ণ, মে ১৮, ২০১৮

আপনি বর্তমান আর্জেন্টিনা দলকে তারকায় ভরপুর কোনো সিনেমার সঙ্গে তুলনা করতে পারেন। যেখানে এত তারকা থাকার পরেও অধরাই থেকে যায় কাঙ্ক্ষিত সাফল্য। দলটিতে বিশ্বসেরা তারকার অভাব নেই। লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো থেকে শুরু করে বর্তমান ফুটবল বিশ্বের সব তারকার মিলনমেলা ঘটেছে দলটিতে। রাশিয়া বিশ্বকাপে এমন তারকার সমাহার আর কোনো দলে খুব একটা নেই। এত তারকার ভিড়ে সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার পাওলো দিবালা এবং অন্যতম তারকা মাউরো ইকার্দিকে ছাড়াই সম্ভবত রাশিয়া বিশ্বকাপে দল নিয়ে যেতে হবে সাম্পাওলিকে।

এত তারকা থাকা সত্ত্বেও আর্জেন্টিনার বিশ্বকাপের টিকেট পাওয়ার পথটা সহজ ছিলো না। বিশ্বকাপে খেলাটাই শঙ্কার মধ্যে পড়ে গিয়েছিল তাঁদের। শেষ পর্যন্ত বাছাই পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মেসির হ্যাটট্রিকে রাশিয়ার টিকিট কাটতে সক্ষম হয় তারা।

এতকিছুর পরেও এই আর্জেন্টিনায় সমন্বয়হীনতাঁর বড্ড অভাব, মেসি বার্সেলোনাতে যেই সাপোর্ট পান তাঁর সিকোভাগো যদি আর্জেন্টিনা দলে পেতেন তাহলে গত বিশ্বকাপের ফাইনাল হারতে হত না। তাছাড়া আর্জেন্টিনার ভরাডুবির জন্য যথেষ্ট হতে পারে কোচ সাম্পাওলির একটি ট্যাকটিস। আর তা হচ্ছে- ডিফেন্সের ওপর জোর দিয়ে সেন্ট্রাল মিডফিল্ডকে কিছুটা ফাঁকা করে ফেলা। এই ভুল ট্যাকটিসের কারণে বিশ্বকাপ বাছাই পর্ব এবং সর্বশেষ স্পেনের বিরুদ্ধে ভরাডুবি হয় মেসিদের। যদিও স্পেনের বিপক্ষে মেসি খেলেননি। কিন্তু এই ভুল বিশ্বকাপের নকআউট স্টেজের কোনো না কোনো পর্বে করলে, বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে আর্জেন্টিনা।

আর সেই সঙ্গে মেসি নির্ভরতা কমছেই না দলে। মেসি না থাকলেই যেন কোথায় হারিয়ে যায় হিগুয়াইন-আগুয়েরোরা। যার প্রমাণ এই দলটাকে নিয়ে এখনো অনেক কাজ করতে হবে কোচ হোসে সাম্পাওলিকে। সামনে এগিয়ে যাওয়ার জন্য এখনো অনেক পথ বাকী। কিন্তু যেই সময় হাতে আছে, তাতে বিশ্বকাপ জয়ের দৌড়ে সাম্পাওলি দলের ভুলগুলো কাটিয়ে উঠতে পারেন কিনা, সেটাই এখন দেখার বিষয়।

এদিকে অন্য সব দেশের খেলোয়াড়দের থেকে বিশ্বকাপকে এবার বেশ গুরুত্বের সঙ্গে দেখছে আর্জেন্টিনা দল। এখন পর্যন্ত ক্লাব পর্যায়ে এই মৌসুমে আর্জেন্টিনার আক্রমণভাগের খেলোয়াড়রা রেকর্ড পরিমাণ ১৮২ গোল করেছে। ১৮২ গোলের মধ্যে সবার চেয়ে এগিয়ে মেসি। এরপরের অবস্থানে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যান সিটির স্ট্রাইকার আগুয়েরা। হিগুয়ান, ইকার্দি, ডি মারিয়া ও দিবালাও রয়েছেন গোলদাতাদের এই লিস্টে।

মেসি এ পর্যন্ত সব লিগ মিলিয়ে ৪৭ গোল করেছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আগুয়েরা গোল করেছেন ৩১ টি। এছাড়া ইন্টার মিলানের হয়ে খেলা ইকার্দি এবার গোল করেছেন ২৯টি। ইতালি লিগে জুভেন্টাসের হয়ে খেলেন হিগুয়াইন ও দিবালা। দুজন মিলে জুভেন্টাসের হয়ে গোল করেছেন ৫৩ গোল। হিগুয়াইন করেছেন ২৭ গোল। অন্যদিকে দিবালা অনেকদিন ইনজুরির কারণে মাঠের বাইরে থাকা সত্ত্বেও ২৬ গোল করেছেন। এছাড়া ফ্রেঞ্চ লিগের পিএসজির হয়ে খেলা ডি মারিয়া ২২ গোল করেছেন।

  • বাংলা ইনসাইডার