বরিশাল শেরে-ই বাংলা মেডিকেলে পানি নেই!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:১৩ পূর্বাহ্ণ, মে ১৮, ২০১৮ | আপডেট: ৩:১৩:পূর্বাহ্ণ, মে ১৮, ২০১৮
বরিশাল শেরে-ই বাংলা মেডিকেলে পানি নেই!

দিন ধরে সুপেয় ও ব্যবহার্য পানি নেই বরিশাল শেরেই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। এতে করে রোগী ও স্বজনদের পায়খানা-প্রস্রাব, হাতমুখ ধোয়া, গোসল, রোগীর কাপড় ধোয়া সব কিছুইতেই হচ্ছে কঠিন সমস্যা। অবস্থা এমন যে, সার্জিক্যাল যন্ত্রপাতি ধোয়ার পানি না থাকায় অপারেশন পর্যন্ত বন্ধ রয়েছে দক্ষিণ বাংলার বৃহত্তম এই হাসপাতালে। হাসপাতাল ব্যবস্থাপনার দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগ সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছে।

বরিশাল বিভাগের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল শেরেই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পানির জন্য চলছে এমন হাহাকার। চারদিন ধরে চলছে এই অবস্থা। হাসপাতালের কোন টেপ কলে পানি নেই। এতে বিপাকে পড়েছেন দেড় সহ্রাধিক রোগী ও তাদের স্বজনরা। রোগীর স্বজনরা দূরদূরান্ত থেকে টিউবয়েলের পানি সংগ্রহ করে এবং মিনারেল ওয়াটার কেনে দৈনন্দিন প্রয়োজন মেটাতে গিয়ে হাঁফিয়ে উঠছেন। পানি সংকটের কারণে গত ৪ দিনে অনেক রোগী শেরে-ই বাংলা হাসপাতাল ছেড়ে অন্যত্র গিয়ে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন অনেকে।

পানির অভাবে অপারেশন থিয়েটারের কার্যক্রমও ব্যহত হচ্ছে বলে জানিয়েছেন স্বয়ং হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন।

এদিকে পানির পাইপ লাইন পরিষ্কার করার সময় ময়লা জমে যাওয়ার কারণেই আকস্মিক এই অবস্থার সৃষ্টি হয়েছে উল্লেখ করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছেন বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রিপন রিপন কুমার রায়।

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেলে প্রতিদিন দেড় লাখ গ্যালন পানির চাহিদা রয়েছে। দুটি পাম্পের মাধ্যমে এই পানি উত্তোলন করে হাসপাতালের নিজস্ব ট্যাংকিতে রাখা হয়। গণপূর্ত বিভাগের অধীনে চলে হাসপাতালের ব্যবস্থাপনা কার্যক্রম। কিছুদিন আগে হাসপাতালের একটি পাম্প বিকল হয়েছিল। সেটি মেরামত করে পাইপগুলো পরিষ্কার করার কাজ চলছিল। এসময় পাইপের কোথায়ও ময়লা জমে যাওয়ায় পানি সরবরাহ বন্ধ হয়ে যায় বলে জানিয়েছে গণপূর্ত বিভাগ।