‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে ঝালকাঠিতে র‌্যালি মানববন্ধন ও সমাবেশ

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৭ | আপডেট: ৫:৩৯:অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৭
‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে ঝালকাঠিতে র‌্যালি মানববন্ধন ও সমাবেশ

 

১৯৭০ সালের প্রলঙ্কারী ঘূর্ণিঝড় স্মরণে এবং উপকূলীয় অঞ্চলের সুরক্ষার লক্ষ্যে ১২ নভেম্বরকে ‘উপকূল দিবস’ হিসেবে ঘোষণার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এ উপলক্ষে রোববার ঝালকাঠি প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন-সমাবেশে এ দাবি জানানো হয়। এছাড়া জনসচেতনতা বাড়াতে শহরে র‌্যালি বের করা হয়। ঝালকাঠি প্রেস ক্লাব, সচেতন নাগরিক কমিটি (সনাক), সুজন-সুশাসনের জন্য নাগরিক, সূর্যালোক ট্রাস্ট, যুগান্তর স্বজন সমাবেশ ও কালের কণ্ঠ শুভসংঘ এ কর্মসূচির আয়োজন করে। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ কর্মসূচিতে অংশ নেয়।
প্রেস ক্লাব সভাপতি কাজী খলিলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে নলছিটি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন, সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমু, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আক্কাস সিকদার, জেলা সুজনের সাধারণ সম্পাদক ইলিয়াস সিকদার ফরহাদ, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি, সাংবাদিক কে এম সবুজ প্রমুখ বক্তৃতা করেন।
কর্মসূচিতে ১৯৭০ সালের ১২ নভেম্বরের ভয়াবহ ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণসহ তাদের আতœার শান্তি কামনা করা হয়। এছাড়া উপকূলবাসীর সুরক্ষার জন্য জলবায়ু তহবিলের অর্থ যথাযথ ব্যবহার এবং প্রয়োজনীয় আশ্রয়কেন্দ্র নির্মাণ, আবহাওয়ার সঙ্গে মিল রেখে সংকেতের ব্যবস্থা, শক্ত ও উঁচু বাঁধ নির্মাণ, গণমাধ্যমে উপকূলের জন্য বিশেষ স্থান বরাদ্দসহ ১৪টি বিষয়ে বিশেষ নজর দেয়ার দাবি জানানো হয়।