‘গঠনমূলক সমালোচনা না হলে তা সবার জন্য ক্ষতিকর হয়’

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, মে ১১, ২০১৮ | আপডেট: ১২:২২:অপরাহ্ণ, মে ১১, ২০১৮
‘গঠনমূলক সমালোচনা না হলে তা সবার জন্য ক্ষতিকর হয়’

ছোট পর্দার কাজ নিয়ে এখন বেশ ব্যস্ত সময় পার করছেন জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। বিভিন্ন চ্যানেলে তার অভিনীত রহমতুল্লাহ তুহীনের ‘যখন কখনো’, নজরুল ইসলাম বাবুর ‘ঘরে বাইরে’ ও শিহাব শাহীনের ‘লিপিষ্টিক’ শীর্ষক ধারাবাহিকগুলো প্রচার হচ্ছে। প্রতিটি ধারাবাহিকে তিনি বৈচিত্র্যময় চরিত্রে অভিনয় করছেন। তার অভিনীত ধারাবাহিকগুলোর গল্প গতানুগতিকতার বাইরে বলে জানান তিনি। মমর ভাষ্য, ‘লিপিষ্টিক’ ধারাবাহিকের গল্প দিয়ে চলচ্চিত্র নির্মাণও সম্ভব। কিন্তু পরিচালক সেটি চাননি।

এছাড়া অন্য ধারাবাহিকগুলোর গল্পও একেকটি একেক রকম। আমরা অনেকেই না দেখে নাটক নিয়ে সমালোচনা করি। আমি মনে করি আমাদের ভালো গল্পের নাটক নির্মাণ হচ্ছে। কিন্তু আমরা সঠিক পন্থায় সেগুলো দেখছি না। এদিকে ধারাবাহিকের বাইরে এই অভিনেত্রী একক নাটকেও কাজ করছেন। এরইমধ্যে ঈদের জন্য শিহাব শাহীনের ‘বিনি সুতোর টান’ ও ‘বন্ধন’ শিরোনামের দুটি নাটকের কাজ শেষ করেছেন তিনি। চলতি মাসে ঈদের আরো কয়েকটি নাটকের কাজ করবেন। ছোট পর্দার বাইরে বড় পর্দায়ও মম দর্শকের মনে দাগ কেটেছেন। ২০০৭ সালে তৌকীর আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে তার আবির্ভাব ঘটে। গেল ২০শে এপ্রিল মুক্তি পায় মম অভিনীত ‘আলতাবানু’ ছবিটি। এ ছবির সংলাপ লিখেছেন বৃন্দাবন দাস। এটি পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। ২০১৫ সালে তার অভিনীত ‘ছুয়ে দিলে মন’ ছবিটি দদর্শকমহলে দারুণ সাড়া ফেলে ।

 

তারপর মাঝের তিন বছর তাকে বড় পর্দায় দেখা যায় নি। দীর্ঘদিন পর বড় পর্দায় ফেরা ও নতুন ছবির জন্য কেমন সাড়া পেলেন জানতে চাইলে তিনি বলেন, চলচ্চিত্রে আমার উপস্থিতি কম এটি ঠিক নয়। আমার চলচ্চিত্রের সংখ্যা কম। আমার অভিনয়ে মুক্তিপ্রাপ্ত সবক’টি ছবি দর্শক গ্রহণ করেছেন। আলতা ও বানু নামের দুই বোনের জীবনের ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘আলতা বানু’। এটিতে আলতা চরিত্রে আমি এবং বানু চরিত্রে অভিনয় করেছেন ফারজানা রিক্তা। দর্শক ও বোদ্ধাদের কাছ থেকে ছবিটির জন্য প্রশংসা পাচ্ছি। এদিকে মমর অভিনয়ে মুক্তির অপেক্ষায় রয়েছে ‘স্বপ্নবাড়ি’ শিরোনামের আরো একটি ছবি। এটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু। দেশের বাইরে ফয়সাল সাইফের নির্দেশনায় বলিউডের একটি ছবিতেও অভিনয় করার কথা রয়েছে এই অভিনেত্রীর। মার্চ মাসে এই ছবির শুটিং শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু তা পিছিয়ে যায় বলে জানা যায়। এই ছবির সর্বশেষ সংবাদ কি? এই প্রশ্নের উত্তরে মম বলেন, ছবিটির শুটিং শুরু হতে বিলম্ব হচ্ছে। এই ছবির শুটিং হবে কলকাতার এক জমিদার বাড়িতে।

 

সেখানে অনেক বছর কোনো ছবির শুটিং হয়নি। আইনি জটিলতায় সেখানে ছবির শুটিং শুরু করা যাচ্ছে না। তবে আমি এই মহূর্তে ছোট পর্দার কাজ নিয়েই ব্যস্ত আছি। মম শোবিজের এই সময়ের আলোচানা-সমালোচনা নিয়েও কথা বলেন। বর্তমানে শোবিজে সমালোচনা বেশি হচ্ছে বলে তিনি মন্তব্য করেন। তিনি আরো বলেন, আমরা সমালোচানা বেশি করি। আলোচানা-সমালোচনা নিয়েই সব কিছু। তবে গঠনমূলক সমালোচানা না হলে তা সবার জন্য ক্ষতিকর হয়। আমাদের গঠনমূলক আলোচনা-সমালোচনা করতে হবে। এছাড়া পেশার প্রতি আমাদের আরো বেশি দায়িত্বশীল হওয়া প্রয়োজন। সবাই সবার জায়গায় সঠিক থাকলে আমাদের উন্নতি হবে। আলাপনে সর্বশেষ এই অভিনেত্রীর কাছে জানতে চাওয়া হয় নিজের ক্যারিয়ার প্রসঙ্গে। একজন অভিনেত্রী হিসেবে নিজেকে কিভাবে মূল্যায়ন করেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি পেশাদার অভিনেত্রী। প্রতিদিনই বিভিন্ন নাটক-টেলিছবির জন্য কাজ করি। তবে পর্দার সব কাজ আমার স্পেশাল নয়। একজন শিল্পীর সব কাজ স্পেশাল হয় বলেও আমি মনে করি না। কারণ পেশার খাতিরে অনেক কাজই করতে হচ্ছে শিল্পীদের।