সেলফি এক্সপার্টদের কয়েকটি টিপস জেনে নিন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৫৮ পূর্বাহ্ণ, মে ১, ২০১৮ | আপডেট: ৯:৫৮:পূর্বাহ্ণ, মে ১, ২০১৮
সেলফি এক্সপার্টদের কয়েকটি টিপস জেনে নিন

তরুণ প্রজন্ম হোক বা বয়স্ক মানুষরা, সকলেই আসক্ত সেলফিতে। এবার সেলফি এক্সপার্টদের কয়েকটি টিপস জেনে নিন

*ফোনের পেছনের ক্যামেরাটিও সুযোগমতো ব্যবহার করুন।

এটি দিয়ে বন্ধুদের ছবি তুলে ফেলুন। কারণ পেছনের ক্যামেরাটিই মূল ক্যামেরা এবং এতে ছবি অনেক ভালো আসে।

* আলোর বিষয়ে সচেতন থাকবেন। সেলফির গুণগত মান ঠিক রাখতে আলোর ঔজ্জ্বলতার দিকে খেয়াল রাখতে হবে। এতে ফ্লাশের ঝলকানির মতো চেহারাও ঝলসে যাবে। তিন-চতুর্থাংশ আলো পদ্ধতি এই পদ্ধতিতে একটু সাইড থেকে ছবি নিতে হয়। ফলে তার বিপরীতে কিছু ছায়া পড়ে। এতে কিছুটা পরিষ্কার বোঝা যায়।

* আলোর উৎস সরাসরি পেছনে রেখে সামনে থেকে ছবি তোলা আরেকটি কার্যকর পদ্ধতি।

তবে ক্যামেরা ও আলোর মাঝখানে আপনাকে থাকতে হবে। ব্যাকগ্রাউন্ড ভালো হলে আপনার সামনের চেহারাটি একটু উজ্জ্বল করে দিন। এতে ব্যাকগ্রাউন্ড স্পষ্ট হয়ে উঠবে এবং ছবিটি আবেদন ভিন্নরকম হবে।

*অসংখ্য অ্যাপ রয়েছে যা দিয়ে তোলা ছবিটিকে এডিট করতে পারেন। এসব অ্যাপ ব্যবহার করে বাজে ছবিটিকে অনেকটা ঠিকঠাক করে ফেলা যায়। ভালোমতো এডিট করতে পারলে বোঝাই যাবে না ছবিটি এডিট করা হয়েছে। এডিটিংয়ের বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ ভালো ছবিতেও এডিট করা হয়। এ জন্য একজন এক্সপার্টকে দিয়ে কাজ করিয়ে নেওয়া ভালো।

* তবে সেলফি বন্ধুদের নিয়ে করলে সবচেয়ে ভালো লাগে। এক গবেষণায় জর্জিয়া ইনস্টিটিউট আব টেকনোলজি দেখায়, বন্ধুদের সঙ্গে ছবি তুললে নিজের ভেতরের পুরোটা একা অপেক্ষা ৩৮ শতাংশ বেশি বের হয়ে আসে।

* যদি আইফোন ৫ থাকে তবে এর মূল ক্যামেরার ছবির কোনো তুলনাই চলে না। এই ফোনের পেছনের ক্যামেরা দিয়ে ছবি তোলাটা সহজ। কারণ এর ভলিউম আপের বাটন দিয়ে ছবি তোলা যায়। ভালো হলে ব্যাকগ্রাউন্ডের ছবি তুলতে ভুল করবেন না। এতে ছবিটি ভিন্ন নান্দনিকতা পাবে। ছবিতে আপনার মতো ব্যাকগ্রাউন্ডও গুরুত্বপূর্ণ।