গরমেও স্বাচ্ছন্দ্যের জীবন, নিয়ম মেনে চলুন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ২:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮ | আপডেট: ২:৫৯:অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮
গরমেও স্বাচ্ছন্দ্যের জীবন, নিয়ম মেনে চলুন

গরমে আমাদের ভোগান্তি, অস্বস্তির কোনো শেষ থাকেনা। বাইরে বের হওয়াটাই যেন দায় হয়ে যায়। এসময় নিজের স্বস্তির জন্য অবশ্যই বেশকিছু সাবধানতা আর নিয়ম মেনে চলুন। এতে করে গরমে দুর্দশা কমবে, শরীরও ভালো থাকবে। গরমে মেনে চলুন এই নিয়মগুলো-

সকালে বের হলে গোসল করে নিন

যাদেরকে জীবিকার তাগিদে প্রতিদিন বাইরে বের হতে হয়, তারা সকালে বের হবার আগে গোসল সেরে নিন। এতে করে শরীর আর মেজাজ দুটোই বেশ ফুরফুরে হয়ে যাবে। সারাদিন কাজের প্রতি আপনার মনোযোগ থাকবে ভালো।

সকালের নাস্তা

সকালের নাস্তার ওপর সারাদিনের সুস্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে। গরমের দিনে ভারী তেলচর্বি খাবার না খেয়ে হালকা পানীয় খাবার গ্রহণ করুন। জুস জাতীয় খাবার, দুধ, পাউরুট, সাধারণ ফলমূল সকালের খাবার তালিকায় রাখুন। এতে করে সারাদিন ভালো যাবে।

বেশি করে ফল খান, এড়িয়ে চলুন চা কফি

গরমে বাহারি সব ফলের পসরা বসে। সাধ্যের মধ্যেকার এই ফলগুলো নিয়মিত খাবেন অবশ্যই। এতে করে শরীরে পানি আর শক্তির চাহিদা পূরণ হবে। আর ক্যাফেইনযুক্ত চা এবং কফি যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন।

সঙ্গে রাখুন টিস্যু বা রুমাল, ছাতা, পানির বোতল

বাইরে বের হতে গেলে এই তিনটি জিনিস অবশ্যই সঙ্গে রাখবেন। সঙ্গে একটি ব্যাগ রাখবেন, এই ব্যাগেই বহন করতে পারবেন এগুলো।

রোদচশমা ব্যবহার

বাইরে বের হতে গেলে রোদচশমা নিয়ে নিন। রোদের ক্ষতিকর রশ্মি আর তাপ আমাদের চোখের জন্য বিপজ্জনক। তাই যতক্ষণ রোদে থাকবেন, ততক্ষণ রোদচশমাই ভরসা।

হালকা রঙের কাপড় পরুন

গরমের শুরুতে হালকা রঙের কাপড় পরার অভ্যাস করুন। সাদা বা হালকা রঙের কাপড় এই গরমের জন্য একান্ত প্রয়োজনীয়। কালো রঙের কাপড় এড়িয়ে চলাই ভালো। আর অবশ্যই সুতি কাপড় পরবেন, এবং আপনার পোশাক যেন ঢিলেঢালা হয়।

গরমে সাজগোজ এবং চুল বাধা

সাজগোজ করতে হলে হালকা সাজ দেওয়াই ভালো। এতে করে গরমে অস্বস্তিবোধ হবেনা। দেখা যায় যে ভারি সাজগোজ করলে অতিরিক্ত ঘাম আর অস্বস্তিবোধ হয়। এজন্য সাধারণ ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন আর সাধারণ ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। আর চুল কখনো ছেড়ে দিয়ে বের হবেন না। সুবিধামতো স্টাইলে চুল বেধে রাখবেন।

প্রয়োজন না হলে ঘর থেকে বের হবেন না

বাইরে অসম্ভব রোদ আর তাপ থেকে রেহাই পেতে গেলে প্রয়োজন না পড়লে বের না হওয়াই ভালো। এসময় বিশ্রাম আর ঠাণ্ডা পরিবেশে থাকা ভালো। বাংলা ইনসাইডার