লামায় অগ্নিকা-ন্ডে ১২টি মুরুং বসতঘর পুড়ে ছাই

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৮ | আপডেট: ১১:৩১:অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৮
লামায় অগ্নিকা-ন্ডে ১২টি মুরুং বসতঘর পুড়ে ছাই

বান্দরবানের লামা উপজেলায় ১২টি কাঁচা বসতঘর আগুনে পুড়ে সম্পূর্ণ ছাই হয়ে গেছে।
রবিবার দুপুরে উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকার রেঅং মুরুং পাড়ায় এ অগ্নিকা-ন্ডে ঘটনা ঘটে। এতে ১৮ লাখ টাকার ক্ষতি হয় বলে ক্ষতিগ্রস্ত বসতঘর মালিকরা দাবি করেছেন। রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছেন স্থানীয়রা।

সূত্র জানায়, ররিবার দুপুর ১২টার দিকে রেঅং মুরুং পাড়ার একটি রান্না ঘরের চুলা থেকে হঠাৎ আগুন জ্বলে ওঠে। মুহুর্তের মধ্যে আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। প্রায় তিন ঘণ্টাব্যাপী আপ্রাণ চেষ্টা চালিয়ে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে পাড়ার মাংক্রান্ত মুরুং, মাংপা মুরুং, ওই ওয়াই মুরুং, ত্ইু তুই মুরুং, ইয়াংরিং মুরুং, মেন ওয়াই মুরুং, মেন থক মুরুং, নিয়াপুন মুরুং, মেনলক মুরুং, লেংপুং মুরুং, ভানয়াং মুরুং ও মেনকিং মুরুং এর বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে বসতঘরে রক্ষিত নগদ টাকাসহ প্রায় ১৮লাখ টাকার মালামাল পুড়ে যায়।

ক্ষতিগ্রস্ত মাংক্রান্ত মুরুং ও মেন ওয়াই মুরুং বলেন, আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে বসতঘরের কোনো মালামাল রক্ষা করা সম্ভব হয়নি। সম্পূর্ণ মালামাল ও নগদ টাকা পুড়ে ছাই হয়ে গেছে।
অগ্নিকা-ন্ডে ১২ বসতঘর পুড়ে ক্ষয়ক্ষতির সত্যতা নিশ্চিত করে রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা বলেন, ক্ষতিগ্রস্তদেরকে পরিষদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।