ইসলামপুর যমুনা থেকে গুঠাইলে অবৈধ বালু উত্তোলন চলছে

ওসমান হারুনী ওসমান হারুনী

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮ | আপডেট: ৫:১৫:অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮
ইসলামপুর যমুনা থেকে গুঠাইলে অবৈধ বালু উত্তোলন চলছে

জামালপুরের ইসলামপুর দীর্ঘ দিন ধরে যমুনা থেকে গুঠাইলে অবৈধ বালু উত্তোলন চলছে।
জানা যায়,চিনাডুলী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য শাহজাহান কবীর নিদেনুসহ একটি বালু দস্যুচক্র সম্প্রতি যমুনার পানি কমে যাওয়ায় যমুনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে শ্যালো ইঞ্জিন চালিত ড্রেজার নৌকা করে বালু এনে যমুনার গুঠাইল হার্ড পয়েন্ট ও গুঠাইল বাজারে জমা করে বিক্রি করে আসছে। এলাকাবাসীর অভিযোগ,গুঠাইল বাজারে ঢুকার পথে সরকারি রাস্তায় পাইপ বসিয়ে উঁচু বিট দিয়ে চলা চলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে বালু দস্যুরা দীর্ঘ দিন ধরে যমুনা থেকে বালু উত্তোলন করছে। বিষয়টি যেন দেখার কেই নেই।

বালু বিক্রির মূল হোতা শাহজাহান কবীর নিদেনুর সাথে কথা হলে তিনি জানান,লাইসেন্স করেই বালু তুলা হচ্ছে। পরে এব্যাপারে স্থানীয় চিনাডুলী ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করলে সহকারী ভূমি কর্তকর্তা জুলহাস উদ্দিন জানান,যমুনা থেকে বালু তুলার লাইসেন্স ব্যাপারে তিনি কিছুই জানেন না। তবে যমুনা থেকে বালু তোলার কারো কোন অনুমতি নেই বলে জানান। বেলগাছা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (ভারপ্রাপ্ত)দিদারুল আলম জানান,যমুনার কোথা থেকে বালু এনে গুঠাইলে রাখা হচ্ছে জানি। তবে বিষয়টি ইতো পূর্বেও উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেছি।
এব্যাপারে এলাকাবাসীর সচেতন মহল জরুরী ভিত্তিতে অবৈধ বালু উত্তোলন বন্ধ ও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন প্রশাসনের নিকট।