রৌমারীতে স্কুলের ছাত্ররা ধুমপানেরদিকে ঝুঁকছে:দেখার যেন কেউ নাই

সাকিব আল হাসান সাকিব আল হাসান

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৮ | আপডেট: ৪:১৯:অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৮
রৌমারীতে স্কুলের ছাত্ররা ধুমপানেরদিকে ঝুঁকছে:দেখার যেন কেউ নাই

১৮ বছরের কম বয়সীদের জন্য ধূমপান আইনত অপরাধ হলেও মানছে না কেউই। বর্তমানে প্রাপ্ত বয়সীদের সঙ্গে সঙ্গে যেনকিশোরদের মধ্যেও ধূমপানের আসক্তিআশঙ্কাজনকভাবে বাড়ছে। খোঁজ নিয়ে জানা গেছে, ধূমপান নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ না থাকায় রৌমারীর স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝেও দিন দিনধূমপানের প্রবণতা বাড়ছে।

 

আবার কোথাও কোথাও দেখা যায়, আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরাও প্রকাশ্যে ধূমপান করছে। এতে সাধারণ মানুষও উৎসাহিত হচ্ছে অতি মাত্রায়।রৌমারী উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, স্কুল, কলেজের সামনে ও আশপাশের এলাকায় সিগারেটেরদোকানের আধিপত্য বেশি। ফলে হাতের নাগালেই মিলছে সস্তা দামে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট। সম্প্রতি একদিন সি জি জামান উচ্চ বিদ্যালয়ের পাশে এক শিক্ষার্থীকেদেখা গেলো কয়েক বন্ধুর সঙ্গে ধূমপানকরতে করতে স্কুলের দিকে যাচ্ছে।এসময় এই প্রতিবেদক কাছে গেলে তারা বলেন, বন্ধুদের সঙ্গে মজা করে সিগারেট থাচ্ছি। প্রতিদিন খাই না।

 

১৮ বছরের কম বয়সী কারো কাছে সিগারেট বিক্রি করা আইনত যে অপরাধ তা জানেন কিনা জানতে চাইলে সিগারেট বিক্রেতা বলেন- জানি, কিন্তু কেউ খাইতে চাইলে আমরা কি করমু? আইনে তো প্রকাশ্যে সিগারেট খাওয়াও নিষেধ। কয় জনে মানতাছে?আর এতো আইন দেখলে ব্যবসা হইবো না।খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানেবাজারে ৩ টাকা থেকে শুরু করে ১১টাকার মধ্যে বিভিন্ন দেশি ব্র্যান্ডেরসিগারেট পাওয়া যায়। স্বল্পদাম এবংসহজলভ্য হওয়ায় এগুলোর ক্রেতা হচ্ছেস্কুল-কলেজের শিক্ষার্থীরা। রৌমারী ডিগ্রী কলেজের অধক্ষ্য সামিউল ইসলাম জীবন এই প্রতিবেদক কে বলেন, সন্তানের সামনেই অনেক বাবা ধূমপান করেন। এতে ওই সন্তানও ধূমপানে অভ্যস্ত হয়ে পড়ে। বর্তমানে স্কুল- কলেজের ছাত্রদের মধ্যে ধূমপানসামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে।