মঙ্গল গ্রহে যাচ্ছে দুই কোটি ৪২ লাখ ৯ হাজার মানুষ!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৭ | আপডেট: ১২:৫৯:অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৭
মঙ্গল গ্রহে যাচ্ছে দুই কোটি ৪২ লাখ ৯ হাজার মানুষ!
  • মঙ্গল গ্রহে যাচ্ছে দুই কোটি ৪২ লাখ ৯ হাজার মানুষ!মঙ্গল গ্রহে যাচ্ছে দুই কোটি ৪২ লাখ ৯ হাজার মানুষ!

এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে যারা যাবেন তাদের মধ্যে প্রতিবেশি দেশ ভারতে এক লাখ ৩৮ হাজার ৮৯৯ জন ভারতীয় মঙ্গলগ্রহে যেতে চায়। আগামী বছরের ৫ মে নাসার ইনসাইট মঙ্গল গ্রহের দিকে যাত্রা করার কথা। নাসার ওই ইনসাইটে টিকিট বুক করেছে ভারতীয়রা।

নাসা এক বিবৃতিতে বলছে, যারা মঙ্গলে যেতে নাম লিখিয়েছেন, অনলাইনের মাধ্যমে তাঁদের বোর্ডিং পাস দেওয়া হবে। শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন দেশের দুই কোটি ৪২ লাখ ৯ হাজার ৮০৭ জন মঙ্গল গ্রহে যাওয়ার জন্য নাসায় নাম দিয়েছে।

মঙ্গল অভিযানে যেতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছ থেকে যত নাম এসেছে, এ তালিকায় ভারত তৃতীয়।

তালিকায় প্রথমে যুক্তরাষ্ট্র। দেশটির ছয় লাখ ৭৬ হাজার ৭৭৩ জন মঙ্গলে যেতে চায়। দ্বিতীয় অবস্থানে চীন। দেশটির দুই লাখ ৬২ হাজার ৭৫২ জন মঙ্গল গ্রহে যেতে চায়।

মহাকাশ বিশেষজ্ঞরা বলছে, নাসার অভিযানে মঙ্গল গ্রহে যেতে ইচ্ছুক মানুষের তালিকার প্রথমে যুক্তরাষ্ট্রের নাম থাকাটা বিস্ময়ের নয়। তবে তালিকায় চীনের পরই ভারতের নাম থাকাটা তাৎপর্যপূর্ণ।

নাসার জেট পরিচালন গবেষণাগারের (জেট প্রপালসন ল্যাবরেটরি) অ্যান্ড্রু গুড বলেন, নাম জমা দেওয়ার শেষদিন ছিল গত সপ্তাহে। ইনসাইটটি কেবল মঙ্গলগ্রহ পর্যবেক্ষণ করবে না। একই সঙ্গে এই গ্রহের গঠন এবং সৌর ব্যবস্থা পর্যবেক্ষণ করবে।

  • শক্তিশালী ব্যাটারির নতুন ফিচার ফোন আনল ওয়ালটন

শক্তিশালী ব্যাটারির নতুন ফিচার ফোন এনেছে ওয়ালটন। ‘পি১২’ মডেলের নতুন এই ফিচার ফোনে ব্যবহৃত হয়েছে ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। যা দেবে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ। অনেক সময় ধরে কথা বলা, ইন্টারনেট ব্রাউজিং, ভিডিও দেখা বা গান শোনা যাবে নিশ্চিন্তে। রয়েছে পাওয়ার সেভিং মোডও। চার্জ কমে এলে এই ফিচার ব্যবহার করে সারা যাবে জরুরি কাজ।

  • দেশের সব ওয়ালটন প্লাজা ও ব্র্যান্ড আউটলেটে পাওয়া যাচ্ছে নতুন এই মোবাইল ফোন। যার দাম মাত্র ১,২৭০ টাকা। আকর্ষণীয় ডিজাইনের ফোনটি মিলছে বেশ কয়েকটি ভিন্ন রঙে।

ওয়ালটনের সেল্যুলার ফোন গবেষণা ও উন্নয়ন বিভাগের ডেপুটি ডিরেক্টর আরিফুল হক রায়হান জানান, ‘পি১২’ মডেলের ফিচার ফোনে একসঙ্গে ব্যবহার করা যাবে দুটি সিম। এর উজ্জ্বল রেজুলেশনের পর্দা ২.৪ ইঞ্চির। ফোনটির বিশেষ ফিচারের মধ্যে আছে ডিজিটাল ক্যামেরা, এমপিথ্রি, এমপি ফোর ও থ্রিজিপি প্লেয়ার। রয়েছে বিল্ট-ইন অ্যান্টেনা ও রেকর্ডিংসহ সুবিধাসহ এফএম রেডিও। যা চলবে ইয়ারফোন অথবা হেডফোন ছাড়াই। আছে সাউন্ড ও ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা। গ্রাহকের পছন্দমতো গান, ছবি বা ভিডিও সংরক্ষণে এই ফোনে ৩২ গিগাবাইট পর্যন্ত বর্ধিত মেমোরি ব্যবহার করা যাবে।

  • রাতের আঁধারে নিরাপদে চলার জন্য রয়েছে উজ্জ্বল আলোর এলইডি টর্চ। কল বা মেসেজ নোটিফিকেশনে ব্যবহার করা যাবে টর্চ বা কি-প্যাড লাইটও। এর শক্তিশালী স্পিকার দেবে বিস্ময়কর লাউড সাউন্ড।

বিরক্তিকর ও অনাকাঙ্ক্ষিত নম্বর থেকে কল আসা বন্ধ করতে এই ফোনে রয়েছে ব্লাকলিস্টের সুবিধা। ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে জিপিআরএস। আছে বিল্ট-ইন ফেসবুক। ব্লুটুথ থাকায় ফাইল আদান-প্রদান করা যাবে সহজেই। এতে আছে অটোমেটিক কল রেকর্ডিংয়ের সুবিধাও।

উল্লেখ্য, ওয়ালটন বর্তমানে বাজারজাত করছে ২৫ মডেলের ফিচার ফোন। এসব ফোনের দাম শুরু হয়েছে মাত্র ৭৫০ টাকা থেকে। সর্বোচ্চ দাম ১৪৫০ টাকা। সব ধরনের ওয়ালটন ফোনে থাকছে এক বছরের ফ্রি বিক্রয়োত্তর সেবা।

আরো জানতে যোগাযোগ করুন ওয়ালটনের কাস্টমার কেয়ারে। যেকোনো মোবাইল এবং ল্যান্ডফোন থেকে ০৯৬১২৩১৬২৬৭ নম্বরে অথবা মোবাইল থেকে ১৬২৬৭ নম্বরে কল করে। ভিজিট করতে পারেন ওয়ালটনের ওয়েবসাইট www.waltonbd.com। খবর রাইজিংবিডি ডটকমের