ছবির কারিগর আরিফ রহমান মিডিয়াপাড়ায় তোলপার

গোলাম মোস্তফা গোলাম মোস্তফা

প্রকাশক ও সম্পাদক

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৮ | আপডেট: ৯:৫৩:অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৮
ছবির কারিগর আরিফ রহমান মিডিয়াপাড়ায় তোলপার

বরিশাল : পর্যটন শিল্পে বাংলাদেশের অপার সম্ভাবনাকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ আরিফ রহমান। তার একমাত্র নেশা নতুন নতুন সৌন্দর্যময় স্থানগুলো আবিস্কার করে সেইসব জায়গাকে পর্যটকদের কাছে পরিচিত করা।তাইতো বরিশালে মিডিয়াপাড়ায় আরিফ রহমানকে বলা হয় ছবির কারিগর। ছোটবেলা থেকেই শখেরবশে ছবি তোলার জন্য ক্যামেরা হাতে নেন আরিফ। সেই শখ এখন নেশা ও পেশায় পরিণত হয়েছে। ছবি তোলার পাশাপাশি প্রকৃতির প্রতি পরম দরদ তাকে আকৃষ্ট করেছে ঘুরে বেড়াতে। তাইতো তিনি সর্বদা ছুটে চলেন দক্ষিণাঞ্চলের উপকূল থেকে শুরু করে দেশের প্রত্যন্ত এলাকাগুলোতে।Image may contain: 1 person, standing and outdoor

সদাহাস্যজ্জল ও ভ্রমন পিয়াসী বরিশালের সবার পরিচিত ছবির কারিগর আরিফ রহমান ইতোমধ্যে কাজ করেছেন দেশের সর্বাধিক প্রচারিত পত্রিকার বরিশাল অফিসের আলোকচিত্রী হিসেবে। বর্তমানে তিনি (আরিফ) কাজ করছেন জনপ্রিয় একটি ইংরেজি দৈনিকের আলোকচিত্রী হিসেবে। পেশাগত কারনেই আরিফ রহমানকে ঘুরে বেড়াতে হয় এক জেলা থেকে অন্য জেলায়। সমস্যা আর সম্ভানার নানা বিষয় উঠে আসে তার নিঁপূণ হাতের ছোয়ায়। কখনও ব্যস্ত নগরীর জীবনধারা, নাগরিক যন্ত্রণা, কখনও নিভৃত গ্রামের মানুষের জীবনধারা আবার নিসর্গ-প্রকৃতির সুন্দরতম দিকগুলো তার তোলা ছবিতে ফুটে ওঠে জীবন্ত হয়ে। আবার উপকূলীয় অঞ্চলের বঞ্চিত জীবনের সুখ-দুঃখ, হাসি কান্নার অনুলিপি চিত্রিত হয় তার ছবিতে।
আরিফ রহমানের ক্যামেরায় প্রথম আবিস্কার হয় দক্ষিণাঞ্চলের পেয়ারার গ্রাম, ভাসমান বাজার, শাপলা-শালুকের বিস্তির্ণ স্বপ্ন রাজ্য। যেখানে এখন প্রতিনিয়ত দেশ-বিদেশের হাজারো পর্যটকদের পদচারনায় মুখরীত হয়ে থাকে।

Image may contain: 2 people, people standing and outdoor

আরিফ রহমান আবিস্কার করেছেন কুয়াকাটার চর বিজয়, বরগুনার পাথরঘাটায় বিহঙ্গ দ্বীপ ও সৈকতের বালিয়াড়িতে লাগোয়া সবুজ বন। সামান্য ফুসরত পেলেই আরিফ রহমান বেরিয়ে পরেন ভ্রমণে। তিনি বিশ্বাস করেন, ভ্রমন বাড়ায় জ্ঞানের পরিসর, বাড়ায় আত্মবিশ্বাস। কর্মব্যস্ত দৈনন্দিন জীবনের ক্লান্তি কাটাতেও ভ্রমনের রয়েছে বিশেষ গুন।

Image may contain: 1 person, tree, outdoor and nature

পর্যটন শিল্পে বাংলাদেশের অপার সম্ভাবনাকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ আরিফ রহমান সময় পেলেই ছুটে যান দেশী-বিদেশী পর্যটকদের কাছে। সারাদেশের তরুণ প্রজন্মকে স্বল্প খরচে আরামদায়ক ভ্রমণের পরিকল্পনা ও নির্দেশনা দেন তিনি। ভ্রমন পাগল আরিফ রহমানের সংগ্রহে রয়েছে লাইট টেন্টস, হ্যাভোক, মোবাইল বার্ণারসহ দরকারী সব ভ্রমন সামগ্রী। সমুদ্র সৈকত কুয়াকাটা, বরগুনার হরিণঘাটা, লালদিয়ার চর এবং সুন্দরবন সংলগ্ন দুবলারচরসহ সমুদ্র সৈকতের বিভিন্ন স্পটে স্বল্পখরচে নির্বিঘেœ ঘুরে বেড়াতে যে কেউ পরামর্শ নিতে পারেন ভ্রমন পিয়াসী আরিফ রহমানের কাছে।

Image may contain: one or more people, ocean, outdoor, water and nature

দক্ষিণের জনপদ বরগুনা জেলার আমতলারপাড় এলাকার হাইস্কুল সড়কের বাসিন্দা মরহুম মোঃ মোখলেসুর রহমানের দুই পুত্র ও পাঁচ কন্যা মধ্যে আরিফ রহমান পঞ্চম। চাকরির সুবাদে তিনি (আরিফ) বাস করেন বরিশাল নগরীতে।