ইরান-বিরোধী মার্কিন অভিযোগ; আমরিকার পক্ষ নিচ্ছে ফ্রান্স

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:৪০ পূর্বাহ্ণ, নভেম্বর ৯, ২০১৭ | আপডেট: ১:৪০:পূর্বাহ্ণ, নভেম্বর ৯, ২০১৭
ইরান-বিরোধী মার্কিন অভিযোগ; আমরিকার পক্ষ নিচ্ছে ফ্রান্স

ইয়েমেনের যোদ্ধাদের কাছে ইসলামি প্রজাতন্ত্র ইরান ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি যে অভিযোগ এনেছেন তাকে সমর্থন করছে ফ্রান্স এবং বিষয়টিতে প্যারিস আমরিকার পক্ষ নিচ্ছে। দেশটি বলেছে, আমেরিকার অভিযোগকে তারা আন্তরিকভাবে ও গুরুত্বের সঙ্গে দেখছে।

ইরানের বিষয়ে ফ্রান্স এমন সময় এ বক্তব্য দিল যখন ব্রিটেন ও আমেরিকা সৌদি আরবকে বিপুল পরিমাণ অস্ত্র দিচ্ছে এবং সেই অস্ত্র ব্যবহার করা হচ্ছে ইয়েমেনের অসহায় সাধারণ জনগণের বিরুদ্ধে। সৌদি আরবকে মার্কিন ও ব্রিটিশ সরকার এত বিপুল পরিমাণ অস্ত্র দিলেও সেসব দেশের বিরুদ্ধে ফ্রান্সের পক্ষ থেকে কিছু বলা হচ্ছে না। ফ্রান্স নিজেও বড় অস্ত্র রপ্তানিকারক দেশ।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মুখপাত্র আলেকজান্দ্রে গিওরগিনি বলেছেন, “আমরা আমেরিকার বক্তব্যকে গুরুত্বের সঙ্গে নিয়েছি এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান বিষয়ে পাস হওয়া ২২১৬ এবং ২২৩১ নম্বর প্রস্তাব তেহরান মেনে চলছে কিনা তা খতিয়ে দেখছি।” এসব প্রস্তাবে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা রয়েছে যার কারণে ইরান কোনো দেশের কাছে অস্ত্র পাঠাতে পারবে না।

ইয়েমেন থেকে সৌদি আরবের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর সৌদি আরব ও আমেরিকা ইরানকে দায়ী করে বলেছে, তেহরান এসব ক্ষেপণাস্ত্র দিয়েছে। ইরান এ অভিযোগ পুরোপুরি নাকচ করেছে।#

পার্সটুডে