বরিশাল বিমানবন্দরে চালু হচ্ছে রাতের ফ্লাইট!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০১৮ | আপডেট: ১২:২৭:পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০১৮
বরিশাল বিমানবন্দরে চালু হচ্ছে রাতের ফ্লাইট!

রানওয়ে লাইটিং স্থাপন, সীমানা প্রাচীর নির্মাণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্কার কাজ ধীরগতিতে হওয়ায় ঝুঁকির মুখে আছে বরিশাল বিমানবন্দর। জানা গেছে, নানা জটিলতায় দরপত্র আহবান শেষে ঠিকাদারী প্রতিষ্ঠান রানওয়ে লাইটিংয়ের কার্যাদেশ পেলেও বিদেশ থেকে যন্ত্রপাতি আনতে আরো ৪/৫ মাস লাগবে। সংশ্লিষ্টরা জানান, রানওয়ে লাইটিং (এজিএল) না থাকায় ঝুঁকির পাশাপাশি সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা ব্যাহত হচ্ছে। বিমানবন্দরের কর্মকর্তারা জানান, প্রায়ই এ বিমানবন্দরে প্রশিক্ষণ বিমান উঠানামা করে, কিন্তু সীমানা প্রাচীর না থাকায় বিমানবন্দর এখনও অরক্ষিতই থাকছে। এদিকে এমন পরিস্থিতির মধ্যেই গত মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-বরিশাল রুটে তাদের আরো একটি ফ্লাইট বৃদ্ধি করেছে।

 

সরেজমিনে দেখা গেছে, বিমানবন্দরের চলমান উন্নয়ন কাজের মধ্যে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হলেও সড়ক নির্মিত না হওয়ায় তা কোনো কাজে আসছে না। বিশাল এ বিমানবন্দর এলাকায় পুলিশ ফাঁড়ি না থাকায় ৮ পুলিশ সদস্যকে থাকতে হচ্ছে বিমানবন্দরের একটি জরাজীর্ণ কক্ষে। ভিভিআইপি ও ভিআইপিদের জন্য যে লাউঞ্জটি ছিল তা সংস্কার শেষে ফেলে রাখা হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান বিলের টাকা না পেয়ে এ অবস্থায় ফেলে রেখেছে বলে বিমানবন্দর সূত্র জানিয়েছে। বর্তমানে সিআইপি কক্ষটিকে জরুরি ভিত্তিতে মেরামত করে ভিআইপিদের জন্য ব্যবহার করা হচ্ছে।

 

বরিশাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি নিজাম উদ্দিন জানান, এ বিমানবন্দরের উন্নয়নে কর্তৃপক্ষ চরম উদাসীনতা দেখাচ্ছে। বিমানবন্দরে দিবা-রাত্রি যাত্রীবাহী ও পণ্যবাহী বিমান
যাতে ওঠানামা করতে পারে সে লক্ষ্যে সকল ব্যবস্থা গ্রহণ করা না হলে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে নিবে। বিমানবন্দরের সংস্কার কাজের ধীরগতির ব্যাপারে জানতে ব্যবস্থাপকসহ বিভিন্ন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এর কারণ সম্পর্কে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

 

বিমানের ফ্লাইট বৃদ্ধি:২০১৫ সাল থেকে সপ্তাহে দু’দিন বরিশাল-ঢাকা রুটে বিমান চলাচল করলেও যাত্রী চাহিদা বৃদ্ধি পাওয়ায় আরো একদিন ফ্লাইট বৃদ্ধি করা হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা থেকে সকল আসন পূর্ণ করে দুপুর ১২টায় অবতরণ ও পৌনে একটায় ঢাকার যাত্রী নিয়ে বরিশাল বিমানবন্দর ত্যাগ করেছে বিমানের নতুন ফ্লাইটটি। একই দিন বেসরকারি ইউএস বাংলার আরো একটি ফ্লাইট চালুর কথা থাকলেও সেটা করতে পারেনি সংস্থাটি।

 

বর্তমান সময়সূচি অনুযায়ী বিমান বাংলাদেশ রবিবার সকাল ১০টা ১৫ মিনিটে ঢাকা থেকে ও ১১টা ২৫ মিনিটে বরিশাল থেকে, মঙ্গলবার বেলা ১১টা ৩০ মিনিটে ঢাকা থেকে ও দুপুর ১২টা ৪০ মিনিটে বরিশাল থেকে এবং বৃহস্পতিবার বিকাল ৩টা ৩০ মিনিটে ঢাকা থেকে ও বিকাল ৪টা ৪০ মিনিটে বরিশাল থেকে যাত্রী পরিবহন করবে।

 

বিমান বাংলাদেশের বরিশাল ব্যবস্থাপক মো. গোলাম মোস্তফা জানান, চলতি অর্থবছরের চার মাস বাকি থাকলেও তাদের টার্গেটের চেয়ে বিশ ভাগ অতিরিক্ত রাজস্ব আয় হয়েছে এ রুট থেকে। তাই নতুন আরেকটি ফ্লাইট চালু করা হয়েছে। এছাড়া চলতি বছরের মধ্যে আরো ফ্লাইট বৃদ্ধির পরিকল্পনা রয়েছে তাদের।