বাউফল বোরো ধানের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৮ | আপডেট: ৩:০৭:অপরাহ্ণ, মার্চ ২৫, ২০১৮
বাউফল বোরো ধানের বাম্পার ফলন  কৃষকের মুখে হাসি

 

মুজিবুর রহমান(বাউফল (পটুয়াখালি) প্রতিনিধিঃ

পটুয়াখালির বাউফলে চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং ধানে কোনও রোগবালাই না হওয়ায় এমন ফলন হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি কর্মকর্তা অপূর্ব লাল সরকার।

বোরো’র বাম্পার ফলনে খুশি কৃষকরাও। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বাউফল উপজলায় প্রায় ১৬শত হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এরমধ্যে উফশি ও ব্রিডন-২৮, ১৪৫০ শত হেক্টর জমিতে, লোকাল সাদা ও কালো বোরো ৭৫ হেক্টর জমিতে, ব্রি ধান-৬৭( লবন পানিতে সহনীয়)  ৫০ হেক্টর জমিতে  রোপণ করা হয়েছে। ফলনও হয়েছে আশানুরুপ। ইতোমধ্যে কৃষকরা মাঠ থেকে ধান কাটা শুরু করেছেন। ফলন ভালো হওয়ায় কৃষকরাও ভাল দাম পাবেন বলে কৃষি বিভাগ আশা করছে।কথা হয় সফল চাষী আবুবক্করের সাথে,তিনি বলেন,গত বছরের চেয়ে চলতি বছরে ধানের ফলন অনেক ভালো।ইতি মধ্যে আমরা ৫ একর জমির কালো বোরো ধান কেটে মারাই দিয়েছি তাতে ১৮০ মন ধান হয়েছে।বাজার দর ভালো থাকলে অনেক লাভবান হবো।

উপজেলা ডিপ্লোমা কৃষিবিদ মোঃ সবুজ শিকদার জানান, চলতি বোরো মৌসুমে তার কর্ম এলাকায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। একর প্রতি কৃষকরা ৩০থেকে ৩৫ মণ করে ধান পাবেন। কৃষকরা ধান কাটা শুরু করেছেন। তিনি নিজেও ধান কাটা অনুষ্ঠানে যোগ দিয়েছেন।