বরিশালে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু অভিযোজন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৮ | আপডেট: ১০:২১:অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৮
বরিশালে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু অভিযোজন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় ভবিষ্যৎ প্রজন্মকে সক্ষম করে গড়ে তুলতে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু অভিযোজন বিষয়ক দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

জাতিসংঘ শিশু তহবিলের সহযোগিতায় বৃহস্পতিবার (২২ মার্চ) বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিথ্রিইআর) ইউনিসেফ সম্মেলন কক্ষে যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

বরিশাল সিটি চিলড্রেন কাউন্সিল, কিশোর-কিশোরী ক্লাব সদস্য ও ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের ৪১ জন সদস্য এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালায় জলবায়ু পরিবর্তন বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড়, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বিষয়ে আলোকপাতসহ জলবায়ু পরিবর্তনের প্রভাব, নারী ও শিশুদের বিপদাপন্নতা নিরসন, অতিবৃষ্টি, অনাবৃষ্টি ও খরা, লবণাক্তাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি সম্পর্কে শিশু ও যুবদের সচেতন করা হয়।

Image may contain: 2 people, including Marjan Nur Ridoy, people sitting, screen and indoor

প্রশিক্ষণ পরিচালনা করেন ব্র্যাক ইউনিভার্সিটির লেকচারার শারমিন নাহার নিপা, ক্লাইমেট ফিন্যান্স ট্রান্সপারেন্সি মেকানিজম প্রকল্পের টাস্ক ম্যানেজার আবু সাদাত মো: মারজান ও ইউনিসেফ বাংলাদেশের প্রোগ্রাম অফিসার আ: জলিল।

এসময় আরও উপস্থিত ছিলেন ইউনিসেফ বরিশালের ওয়াস অফিসার ও অফিস ইনচার্জ ফুরকান আহমেদ, প্লানিং এন্ড মনিটরিং অফিসার আল মুমিন মো: গোলাম সারওয়ার, ব্রাক ইউনিভার্সিটির রিসার্চ এসিট্যান্ট মনিজা মঞ্জু, ইশতিয়াক ইবনে রউফ, ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান প্রমুখ।

কর্মশালা শেষে প্রশিক্ষনার্থীদের নিয়ে বছর ব্যাপী কর্মপরিকল্পনা গ্রহন করা হয়।