ঢাকা, ||

শান্তি প্রতিষ্ঠায় যুবশক্তি, কর্মসংস্থানে দারিদ্র্যমুক্তি


এক্সক্লুসিভ

প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

বাকেরগঞ্জ: যুবরাই দেশের বর্তমান ও ভবিষ্যৎ। যুবদের হাত ধরেই বাংলাদেশ শিল্প, সংস্কৃতি, অর্থনীতি সব দিকে এগিয়ে যাচ্ছে। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে আমাদের মহান মুক্তিযুদ্ধ সকল ক্ষেত্রে যুবদের অবদান রয়েছে। দেশের অগ্রগতি তাঁদের হাত ধরেই হবে। বেকারত্ব দূর করে যুবদের একটি শক্তিশালী সম্পদ হিসেবে ব্যবহার করতে পারলে তা দেশ ও জাতির জন্য হবে মঙ্গলজনক। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বরিশালের বাকেরগঞ্জে আয়োজিত যুব সংলাপে অংশ নিয়ে বক্তারা এ কথা বলেন।

অক্সফামের সহযোগিতায় বাকেরগঞ্জ অডিটরিয়ামে এই যুব সংলাপের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন । এতে অতিথি হিসেবে প্যানেল আলোচক ছিলেন বাকেরগঞ্জ পৌরসভার মেয়র লোকমান হোসেন ডাকুয়া, উপজেলা নির্বাহী অফিসার মো: জয়নুল আবেদীন, উপজেলা ভাইস চেয়ারম্যান জিএম ফারুক, অক্সফাম বাংলাদেশের এম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জলিনূর হক প্রমুখ।

জেলা যুব উপদেষ্টা পরিষদের সদস্য ও বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের প্রধান নির্বাহী সোহানুর রহমানের সঞ্চালনায় প্রশ্ন উত্তর ও সংলাপ পর্বে বাকেরগঞ্জ পৌরসভার মেয়র  লোকমান হোসেন ডাকুয়া, উপজেলা নির্বাহী অফিসার  মো: জয়নুল আবেদীন যুবদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের প্রশ্নের উত্তর প্রদান করেন ।

মেয়র বলেন, ‘তরুণদের হাত ধরে আমরা নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। এখন আমরা ভিশন ২০২১-এর স্বপ্ন দেখছি। পদ্মা সেতু হয়ে গেলে এ এলাকা মিনি সিঙ্গাপুর হয়ে যাবে। তাই এই স্বপ্ন বাস্তবায়নের জন্য যুবসমাজকে দায়িত্ব নিতে হবে। আমাদের স্বপ্ন ২০৪১ সালে উন্নত দেশের পর্যায়ে পৌঁছানো।’

উপজেলা নির্বাহী অফিসার বলেন, ‘বাংলাদেশের সামাজিক-অর্থনৈতিক অগ্রগতির পেছনে রয়েছে যুবসমাজের অবদান। তাঁদের হাত ধরে বাংলাদেশ আগামী দিনে উন্নত দেশে পরিণত হবে। তাই তাদের যোগ্য ও কর্মক্ষম করে গড়ে তোলার কোন বিকল্প নেই’।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাকেরগঞ্জ প্রেসক্লাবের সহ- সভাপতি মো: শহিদুল ইসলাম (স্বজন), সাংবাদিক খান মো: সেলিম । স্বাগত বক্তব্য দেন ওয়েভ ফাউন্ডেশন এর এম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান ।আলোচনায় অংশ নিয়ে তরুণদের অণুপ্রাণিত করেন বরিশাল জেলা উইম্যান চেম্বার অব কর্মাসের এর সভাপতি ও সফল নারী উদ্যেক্তা ‘জয়ীতা’ বিলকিস আহম্মেদ লিলি ও তরুন উদ্যোক্তা সফল আত্বকর্মী মো: আরিফুর রহমান।

আন্তর্জাতিক যুব দিবস উদযাপনের বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল বাকেরগঞ্জে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও তরুনদের প্রত্যাশা বিষয়ক প্রামান্য চিত্র প্রদর্শন, সফল উদ্যোক্তাদের সাফল্যগাথা উপস্থাপন, স্থানীয় নীতিনির্ধারকদের সাথে যুবদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রশ্ন উত্তর ও সংলাপ। এম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্পের আওতায় বাকেরগঞ্জ উপজেলার ১৫-২৯ বছর বয়সী প্রায় ১৫০ জন তরুন তরুণী এতে অংশ নেন। মুক্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সংগঠক য্বুায়ের ইসলাম, ম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্পের টেকনিক্যাল অফিসার শোয়েব আহমেদ প্রমুথ।

Top