ঢাকা, ||

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের ভূমিকায় মালালার প্রশংসা


আন্তর্জাতিক

প্রকাশিত: ১১:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

 

 

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছেন শান্তিতে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক টুইট বার্তায় এ প্রশংসা করেন তিনি।

টুইট বার্তায় মালালা বলেন, “সহিংসতা বন্ধ করুন। আজ আমরা মিয়ানমার নিরাপত্তাবাহিনীর হাতে নিহত শিশুদের ছবি দেখছি। এই শিশুরা কারও ওপর হামলা চালায়নি। কিন্তু তাদের বাড়িঘর এখনো পুড়িয়ে দেওয়া হচ্ছে। ”

সর্বকনিষ্ঠ এই নোবেল তার টুইটে সহিংসতা ও ভয়াবহ পরিস্থিতি থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদেরকে খাবার সরবরাহ, আশ্রয় ও শিক্ষার সুযোগ দিতে বাংলাদেশকে উদাহরণ হিসেবে অনুসরণ করতে পাকিস্তানসহ বিশ্বের অন্যান্য দেশের প্রতি আহ্বান জানান তিনি। তিনি বলেন, “আমি সব সময় খবর দেখি, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের কষ্টে আমার হৃদয় ভেঙে যায়। ”

মিয়ানমারে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় গতকাল রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করেন পাকিস্তানের এই নোবেল জয়ী। টুইটে রাখাইনে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে মালালা বলেন, “যদি তাদের আবাস মিয়ানমারে না হয়, যেখানে তারা প্রজন্মের পর প্রজন্ম ধরে বসবাস করছেন, তাহলে কোথায় তাদের আবাস?”

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান সহিংসতার নিন্দার এ ঘটনায় শান্তিতে নোবেল জয়ী মিয়ানমারের নেত্রী অং সান সু চি’ কেও নিন্দা জানানোর আহ্বান জানান মালালা।

মালালা বলেন, “রাখাইনে সহিংসতার ঘটনায় সু চির নিন্দার জন্য বিশ্ব এবং রোহিঙ্গা মুসলিমরা অপেক্ষা করছেন।
” তিনি বলেন, “আমি এখনও অপেক্ষা করছি; আমার সহকর্মী শান্তির নোবেল জয়ী অং সান সু চি রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে একই ধরনের নিন্দা জানাবেন। “

Top