ঢাকা, ||

রোহিঙ্গা নারীদের অনেকেই ধর্ষণের শিকার: স্বরাষ্ট্রমন্ত্রী


জাতীয়

প্রকাশিত: ৮:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর অমানবিক নির্যাতন ও হত্যাযজ্ঞ থেকে পালিয়ে দেশে আসা রোহিঙ্গা নারীদের অনেকেই ধর্ষণের শিকার হয়েছেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আমি ব্যক্তিগতভাবে কয়েকজনের সঙ্গে কথা বলেছি এবং তাদের ওপর চালানো নির্যাতনের বর্ণনা শুনেছি। যতগুলো নারী এসেছেন, তাদের অনেকেই ধর্ষণের শিকার হয়েছেন। আর শিশুদের সবাই আহত অবস্থায় এসেছে।

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের সামাজিক ব্যবস্থা হুমকির মুখে পড়ার কথা স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা যাতে নির্দিষ্ট এলাকার বাইরে দেশের অন্যত্র ছড়িয়ে পড়তে না পারে- সে জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গাদের নিবন্ধনের উদ্যোগ নেয়া হচ্ছে। নিবন্ধনে তাদের নাম, পরিবারের সদস্য সংখ্যা, মিয়ানমারের কোন জায়গা থেকে এসেছে- এসব তথ্য উল্লেখ থাকবে। আমাদের আইডি কার্ডে যেভাবে থাকে, সেভাবে বায়োমেট্রিকসহকারে প্রত্যেক রোহিঙ্গাকে একটি পরিচয়পত্র দেয়া হবে বলেও তিনি জানান।

Top