ঢাকা, ||

রুশ কূটনৈতিক স্থাপনায় মার্কিন তল্লাশি বিপজ্জনক দৃষ্টান্ত: ইরান


লিড নিউজ

প্রকাশিত: ৭:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

 

আমেরিকায় অবস্থিত রাশিয়ার একাধিক কূটনৈতিক স্থাপনায় মার্কিন নিরাপত্তা বাহিনীর তল্লাশিকে ‘বিপজ্জনক খারাপ দৃষ্টান্ত’ হিসেবে অভিহিত করেছে ইরান। তেহরান বলেছে, এর ফলে এখন থেকে আমেরিকায় কোনো বিদেশি কূটনৈতিক মিশন এ ধরনের তল্লাশি থেকে নিরাপদ থাকবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী বিশ্বের যেকোনো দেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনগুলো দায়মুক্তির সুবিধা পায়। কিন্তু আমেরিকা রুশ কূটনৈতিক মিশনে তল্লাশি চালিয়ে প্রমাণ করল দেশটিতে বিদেশি মিশনগুলোর আর কোনো নিরাপত্তা নেই।

মার্কিন সরকার সোমবার সানফ্রান্সিসকো, নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনস্থ রাশিয়ার তিনটি কনস্যুলেট বন্ধ করে দিয়ে নিরাপত্তা তল্লাশি চালায়। রুশ সরকার সম্প্রতি কয়েকশ’ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে দৃশ্যত তার প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ নিল ওয়াশিংটন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষ থেকে প্রায় অর্ধশত রুশ কূটনীতিককে বহিষ্কার এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে আমেরিকার পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় গত ২৮ জুলাই প্রায় সাতশ’ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেয় মস্কো। এ নিয়ে আমেরিকা ও রাশিয়ার মধ্যে তীব্র কূটনৈতিক টানাপড়েন চলছে। #

Top