ঢাকা, ||

রানা প্লাজার মালিক রানার বিরুদ্ধে রায় ২৯ আগস্ট


আইন আদালত

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

দুদককে সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে রায় ২৯ আগস্ট তারিখ ধার্য করেছেন আদালত। মঙ্গলবার ঢাকার বিশেষ জজ ৬ এর বিচারক ইমরুল কায়েস রাষ্ট্র ও আসামিপক্ষে যুক্তিতর্ক শুনানি শেষে রায়ের জন্য এ তারিখ ঠিক করেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ২২ মে রানা প্লাজার মালিক সোহেল রানা, তার স্ত্রী এবং তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে/বেনামে অর্জিত যাবতীয় স্থাবর/অস্থাবর সম্পত্তির দায়দেনা ও আয়ের যাবতীয় সম্পদের বিবরণীয় দাখিলের নোটিশ জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোটিশ জারির পূর্বে থেকে রানা কাশিমপুর কারাগারে থাকায় তার নামীয় নোটিশ জারি হয়নি। পরে দুদক কারাগারে নোটিশ জারির সিদ্ধান্ত হয়। ২০১৫ সালের ১ এপ্রিল সোহেল রানা নামীয় ইস্যুকৃত সম্পদ বিবরণীর নোটিশ বিশেষ বাহকের মাধ্যমে কাশিমপুর কারাগারে পাঠায় দুদক। ২ এপ্রিল জেল সুপার নোটিশটি সোহেল রানার কাছে পাঠান।

২০১৫ সালের ২৬ এপ্রিল সোহেল রানা সম্পদের হিসাব বিবরণী ফরমে কোনো তথ্য না দিয়ে তা খালি পাঠান। এ ঘটনায় ২০ মে দুদকের উপ-পরিচালক মাহবুবুল আলম রমনা থানায় রানাকে আসামি করে একটি মামলা করেন। ২০১৬ সালের ১ জুন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মাহবুবুল আলম রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ধারায় আদালতে চার্জশিট দেন। ২০১৭ সালের ২৩ মার্চ সোহেল রানার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলায় ৯ সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ৮ সাক্ষী আদালতে সাক্ষ্য দেন।

Top