ঢাকা, ||

রাণীনগরে আবারো ভাঙ্গলো পাকা সড়ক ॥ প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা !


দূর্যোগ

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

রওশন আরা পারভীন শিলা,নওগাঁ প্রতিনিধি :- নওগাঁর রাণীনগর-আত্রাই পাকা সড়কের প্রেমতলি নামক স্থানে নুতন করে ভেঙ্গে গেছে । শুক্রবার রাতে ওই সড়ক ভেঙ্গে যাওয়ায় বন্যা পরিস্থিতি চরম অবনতি হচ্ছে। দেড় কিলোমিটারে মধ্যে এক সপ্তাহে পাকা সড়কের চার জায়গায় ভেঙ্গে যাওয়ায় বন্যার পানি গ্রাম ও মাঠ পর্যায়ে প্রবেশ করে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তলিয়ে যাচ্ছে চলতি মৌসুমের আউশ, রোপা-আমন ধান ও বিভিন্ন জাতের শাক-সবজি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পি,আই,ও) মেহেদি হাসান জানান,উপজেলার গোনা, কাশিমপুর, মিরাট, রাণীনগর সদর, বড়গাছা, পারইল ও একডালা এই ৭টি ইউনিয়নের প্রায় অর্ধ শতাধিক গ্রামের প্রায় ১৭ হাজার মানুষ পানিবন্দী হয়ে পরেছে। রাণীনগর কৃষি অফিস বলছে বন্যার পানিতে তলিয়ে গেছে প্রায় সাড়ে ৫ হাজার ৩ শ ৫০ হেক্টর চলতি মৌসুমের রোপা-আমন ধান ও শাক-সবজি। ভেসে গেছে পুকুরে চাষকৃত লক্ষ লক্ষ টাকার মাছ।

আঞ্চলিক সড়কটি ভেঙ্গে যাওয়ায় আত্রাই উপজেলার সাথে নওগাঁ জেলা সদরের সরাসরি যোগাযোগ বন্ধ হয়ে গেছে। আংশিক যোগাযোগ ব্যবস্থা চালু থাকলেও নওগাঁর ছোট যমুনার নদীর তীরবর্তী এলাকায় আঞ্চলিক সড়কটিতে বেশ কয়েক জায়গায় ফাটল দেখা দেওয়ায় উপজেলা উপজেলার পক্ষ থেকে ভারী ও মাঝারী ধরণের যান চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। রাণীনগরে প্রায় ৪ হাজার পরিবারের প্রায় ১৭ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এর মধ্যে কিছু পরিবার আতœীয়-স্বজন, স্কুল ও উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে বন্যা দূর্গতদের জন্য এপর্যন্ত ১২ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে । ক্ষতিগ্রস্তদের জন্য নতুন করে আরো ১৬ মেট্রিকটন চাল বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব জানান, বন্যা কবলিত মানুষদের জন্য জরুরি ভিত্তিতে ১২ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে, আরো ১৬ মেট্রিকটন চাল বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে ।এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্থদের প্রতি সার্বিকভাবে খেয়াল রাখঅ হচ্ছে ।

Top