ঢাকা, ||

মধ্যরাতে বরিশাল নদীবন্দরে ঘরমুখো মানুষের ভিড়


Uncategorized

প্রকাশিত: ৮:০৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

ঈদ যতো ঘনিয়ে আসছে, নৌ ও সড়ক পথে বাড়ি ফেরা মানুষের ভিড় ততোই বাড়ছে। দিন নেই, রাত নেই লঞ্চ-বাসসহ বিভিন্ন মাধ্যমে বাড়ি ফিরছে মানুষ।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার সদরঘাট ত্যাগ করা ঘরমুখো মানুষ বোঝাই বরিশালগামী লঞ্চগুলো মধ্যরাত থেকেই বরিশাল নদী বন্দরের ঘাটে ভিড়তে শুরু করে। একে একে সরাসরি প্রায় ১৫টি লঞ্চ যাত্রীদের নিয়ে বরিশালে পৌছাতে শুরু করলে মধ্যরাতেই নদী বন্দরে দেখা দেয় জনস্রোত।
বরিশাল নদী বন্দর এলাকা ঘুরে দেখা গেছে, লঞ্চগুলো ঘাটে ভেড়ার পর থেকে যাত্রীরা নেমে যাচ্ছেন। লঞ্চ যাত্রীশূন্য হয়ে গেলে সেটিকে তাৎক্ষণিক ঘাট ত্যাগ করে আরেকটি লঞ্চের ঘাটে ভেড়ার সুযোগ করে দেয়ার নির্দেশ দিচ্ছেন বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। পাশাপাশি তারা লঞ্চ নোঙরে শৃঙ্খলা, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় এবং লঞ্চের ওভারলোডিং এর বিষয়টি খেয়াল রাখছেন।
যাত্রীদের লঞ্চ থেকে নামার কাজে সহায়তা করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। অপরদিকে পন্টুনে এবং নৌ-বন্দর এলাকায় নিরাপত্তার দায়িত্বে কাজ করছে বরিশাল নৌ থানা ও কোতোয়ালি মডেল থানা পুলিশ।

নদীতেও রয়েছে ফায়ার সার্ভিস ও নৌ-পুলিশের টহলের ব্যবস্থা। পাশাপাশি নদী বন্দরের সামনের সড়কে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করছে ট্রাফিক পুলিশ। যাত্রীদের চলাচল স্বাভাবিক রাখতে বন্দরের সামনের এক কিলোমিটার সড়কের কোথাও কোন যানবাহন প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
বন্দর এলাকায় যাত্রীদের জন্য সচেতনতামূলক এবং শহরের কোন দিকের যাত্রী কোন দিক থেকে যানবাহন পাবেন সে বিষয়ে মাইকের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বুধবার দিবাগত রাত দেড়টা থেকে হলেও বৃহষ্পতিবার দিবাগত রাত ১২টা থেকেই দক্ষিণাঞ্চলের অন্যতম বৃহৎ বরিশাল নদী বন্দরে ঘরমুখো মানুষের জনস্রোত দেখতে পাওয়া যায়। ফলে তখন থেকেই নদীবন্দরের পাশাপাশি পুরো নগরজুড়েই চলে ঘরমুখো মানুষের পদচারণা।

এদিন সুরভী, সুন্দরবন, পারাবত, তাসরীফ, কালামখান, অ্যাডভেঞ্চার, টিপু, কীর্তনখোলাসহ বেশ কয়েকটি কোম্পানির ১৫টি লঞ্চ ঢাকা থেকে যাত্রী নিয়ে সরাসরি বরিশাল নদী বন্দরে নোঙর করে।

-বাংলানিউজ

Top