ঢাকা, ||

বয়স ধরে রাখতে যা খাবেন


উপরের চার নিউজ

প্রকাশিত: ৭:৫৫ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

প্রকৃতির নিয়মে বয়স তো বাড়বেই। কিন্তু বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে চেহারায় তার ছাপ পড়ে। আর এটাই হয়ে দাঁড়ায় অনেকের মন খারাপের কারণ। নিজের প্রতি যত্নশীল হলে চেহারায় বয়সের ছাপ অনেকটাই এড়িয়ে চলা যায়। নিয়মিত খাওয়া-দাওয়া, সুশৃঙ্খল জীবন যাপন আপনার তারুণ্য ধরে রাখতে সহায়ক হবে। বেশকিছু খাবারও রয়েছে যা চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। চলুন জেনে নেয়া যাক সেসব খাবার সম্পর্কে।

যারা নিয়মিত কফি খান, তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং খুব কমই রোগাক্রান্ত হন। সাথে সাথে দেখা গিয়েছে যে যারা প্রতিদিন চার কাপ করে কফি খান, তাদের চেহারার মধ্যে তারুণ্য বছরের পর বছর একই থাকে, এমনকি সেটা ১০ বছর পর্যন্তও একই থাকতে পারে। তাই, কফিকে হ্যাঁ বলুন, কিন্তু এতে অতিরিক্ত চিনি বা দুধ না দেওয়াই ভালো।

তরমুজ আপনার ত্বককে রাখতে পারে সুন্দর, সতেজ এবং আপনাকে সাহায্য করতে পারে চেহারায় তারুণ্য ধরে রাখতে। এর এন্টিঅক্সিডেন্ট কম্পাউন্ডই এর রং লাল করতে সাহায্য করে, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট ইউভি রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে। এই কাজটি লাল টমেটোও করে, তবে গবেষণায় দেখা গিয়েছে যে টমেটো থেকে তরমুজের কার্যক্ষমতা প্রায় ৪০% বেশি।

মধ্যবয়সী নারীদের মুখের ভাঁজ কমাতে ডালিমের রয়েছে এক অনন্য ক্ষমতা। তাছাড়া এর মধ্যে রয়েছে এমন গুণ যা আপনার ত্বকের শুকিয়ে যাওয়া যেমন প্রতিরোধ করে, তেমনি করে শুকিয়ে যাওয়া ত্বককেও করে তোলে প্রাণবন্ত। আর এর পাশাপাশি সূর্য্যের আল্ট্রাভায়োলেট রশ্মির ক্ষতিকর দিকগুলি থেকেও ডালিম আপনাকে সুরক্ষা দেবে

Top