ঢাকা, ||

বিবিএস ক্যাবলসের লেনদেন শুরু সোমবার


অর্থনীতি

প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার (৩১জুলাই) থেকে শুরু হচ্ছে তালিকাভুক্ত কোম্পানি বিবিএস ক্যাবলস লিমেটেডের লেনদেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ডিএসই-এর পরিচালক শাকিল রিজভী বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

ডিএসই সূত্র জানায়, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে আসতে যাওয়া কোম্পানি সব ধরনের শর্ত পূরণ করায় দেশের উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির অনুমতি পেয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করেছে। এই টাকা কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, যন্ত্রপাতি আমদানি, ভবন নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওতে ব্যয় করা হবে।

গত ১৩ এপ্রিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিবিএস ক্যাবলসকে আইপিও’র মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়। এরপরই বিনিয়োগকারীদের কাছ থেকে এই টাকা উত্তোলন করে কোম্পানিটি।

উত্তোলিত ২০ কোটি টাকার মধ্যে কোম্পানিটি আইডিএলসি ফাইন্যান্সের গুলশান শাখায় ৪ কোটি টাকার ঋণ পরিশোধ করবে। আর আইপিও বাবদ খরচ হবে প্রায় পৌনে ২ কোটি টাকা। বাকি টাকা ব্যবসা সম্প্রসারণে ব্যয় হবে।

এর মধ্যে প্ল্যান্ট ও যন্ত্রপাতি স্থাপনে ব্যয় হবে ৯ কোটি ৮০ লাখ টাকা। আর অবকাঠামো নির্মাণে ব্যয় হবে ৪ কোটি ৪৬ লাখ টাকা।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। এ সময় কোম্পানির নিট মুনাফা হয় ২৪ কোটি ৬০ লাখ ৮৪ হাজার টাকা। আর প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ১৬ টাকা ৮৭ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

Top