ঢাকা, ||

পুরুষের কাছে নারী নিশ্চিতভাবে যা চায়


আঠারো প্লাস

প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

পুরুষ হিসেবে নারীকে আপনার কি দুর্বোধ্য মনে হয়? আপনি কি মনে করেন নারীকে বোঝা চূড়ান্ত রকমের কঠিন? নারীর ভাবনার কূল-কিনারা করতে গিয়ে কি আপনি গলদঘর্ম হচ্ছেন? চিন্তা নেই, আপনি একা নন। একজন নারী তাঁর নীরবতা দিয়ে যেমন অনেক কথা বলতে পারেন, তেমনি একজন পুরুষও কিছু না বলে কথা বলতে পারেন ঘণ্টার পর ঘণ্টা। আপনার সঙ্গিনী কী বলতে চাইছে, তা বুঝতে হলে প্রয়োজন শুধু গভীর মন দিয়ে শোনা। এটা মোটেও বিজ্ঞানের কোনো খটমটে বিষয় নয়। আপনাকে শুধু তার প্রতি সংবেদনশীল হলেই চলবে। সঙ্গিনী আপনার কাছে যে তিনটি জিনিস নিশ্চিতভাবে প্রত্যাশা করে, তা এখানে দেওয়া হলো:

সৎ আর আস্থাভাজন হন
একজন নারীর কাছে সঙ্গীর সততা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। নারীর কাছে সব কথা অকপটে খুলে বলার মতো সত্ সাহস থাকতে হবে আপনার। কখনো যদি তিনি ধরে ফেলেন আপনি মিথ্যা বলছেন, তাহলে আপনাকে ক্ষমা করবেন না। তবে ভুল করে তা অকপটে স্বীকার করলে ক্ষমা পাওয়ার একটা সুযোগ আছে। তাহলে তিনি আপনাকে নিশ্চিন্তে বিশ্বাস করবেন এবং নির্দ্বিধায় আপনার ওপর আস্থা রাখবেন। এটা তাঁর কাছে অনেক কিছু। একজন নারী এমন সঙ্গী চান, যার ওপর নির্ভর করা যায়।

মন দিয়ে শুনুন
সম্পর্কটাকে টেকসই করতে গেলে আপনাকে শ্রবণশক্তির দক্ষতা বাড়াতে হবে। সঙ্গিনীর সব সমস্যা শোনার জন্য একটা কান পেতে দিয়ে রাখুন। সব সময় যে এসব সমস্যার সমাধান দিতে হবে, তা নয়। তিনি তা চানও না। তাঁর প্রত্যাশা, আপনি সব সমস্যার কথা শুনে যাবেন। তাঁর কথার ওপর কোনো রায় দেবেন না, কোনো মন্তব্য নিয়ে সমালোচনা করবেন না। আপনার সঙ্গে তাঁকে আবেগের বন্ধন তৈরি করার সুযোগ দিন।

পরিণত হন
সবাই জানে, পুরুষের আগে নারী পরিণত হয়, পূর্ণতা পায়। এই পরিপক্বতা নিয়ে নারী যে সারা জীবন এগিয়ে থাকবেন, এটা তিনি নিজেও চান না। নারীও চান তাঁর সঙ্গীটির জীবনবোধ একই রকম পরিপূর্ণ থাকুক। তিনি চান তাঁর সঙ্গীটি হবে ধীরস্থির, শান্ত ও নিয়ন্ত্রিত। আপনি তাঁকে দেখান যে ভয় পাওয়ার মতো বিষয়গুলোকে এড়িয়ে চলেন না, বরং সাহস নিয়ে মোকাবিলা করেন। আবেগ প্রকাশ করা মাঝেমধ্যে ভালো, তবে আপনাকে এটাও দেখাতে হবে যে আপনি হিসেব-কিতেব করে ঝুঁকিও নিতে পারেন। সঙ্গীর ওপর নির্ভর করতে পারার বিষয়টি নারী খুব পছন্দ করেন। টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

-প্রথম আলো

Top