ঢাকা, ||

নাসার সেই চাকরি চায় ৯ বছরের বালক


তথ্যপ্রযুক্তি

প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ৬, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

ভিনগ্রহীদের (এলিয়ন) হাত থেকে পৃথিবীকে বাঁচাতে ১ লাখ ৮৭ হাজার মার্কিন ডলার (প্রায় দেড় কোটি টাকা) বেতনে দক্ষ ও মেধাবী কর্মী খুঁজছে নাসা। লোভনীয় এমন চাকরির জন্য লম্বা লাইনও পড়েছে। তবে চাকরির এক আবেদনপত্র দেখে অবাক যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)।

হাতের লেখায় এক পাতার একটি চিঠিতে চাকরির আবেদনপত্র পাঠিয়েছে জ্যাক ডেভিস নামের ৯ বছরের এক বালক! জ্যাক তার আবেদনপত্রের শুরুতেই লিখেছে ‘ডিয়ার নাসা…’। এরপর নিজেই জানিয়েছে সে ‘প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার’ পদে কাজ করতে চায়।

জ্যাক তার নাসার চাকরি নেয়ার ‘রহস্য’ চিঠিতেই সমাধান করেছে। চিঠিতে সে জানিয়েছে, ‘মেন ইন ব্ল্যাক’এর মতো একাধিক এলিয়েন ফিল্ম দেখেছে সে। জানে আয়রনম্যান-হাল্কদের তৈরি ‘শিল্ডস’ কীভাবে ভিনগ্রহীদের থেকে পৃথিবীকে রক্ষা করে। এমনকী তার বয়স কম হওয়ায় এলিয়েনের মতো ভাবতে তার সুবিধাই হবে।

চিঠির শেষে নিজেকে ‘গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি’ বলে উল্লেখও করেছে জ্যাক। তার বোনও নাকি আদর করে তাকে ‘এলিয়েন’ বা ‘ভিনগ্রহী’ বলে ডাকে।

এদিকে, জ্যাক ডেভিসের চিঠির উত্তরও দিয়েছে ‘নাসা’। জ্যাকের এর আগ্রহকে ‘দুর্দান্ত’ বলে আখ্যা দিয়েছে তারা। চিঠিতে নাসার তরফে বলা হয়েছে, ‘ভালো করে পড়াশোনা করে জ্যাক পরবর্তীতে নাসায় যোগদান করলে আমরা খুশিই হব।’

Top