ঢাকা, ||

নারীর ভালোবাসা গোপনে!


উপরের চার নিউজ

প্রকাশিত: ১২:৫৪ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

কথায় বলে নারীর মন নাকি আকাশের মত! কথাটির মিল পান একজন পুরুষ। প্রেম, আর ভালোবাসার প্রস্তাব কি শুধু পুরুষরাই করেন! নারীরাও তো করেন। তাই নয় কি!

তাহলে বোঝাই যায় লাভ অ্যাট ফাস্ট কার উপরে ভর করেছে! এখন কথা হলো একজন নারী পুরুষকে পছন্দের ব্যাপারটা বোঝা যাবে কি করে।

কোন নারী আপনাকে গোপনে ভালবাসছেন কি না, মনে মনে তিনি আপনাকে পছন্দ করছেন কি না, কিংবা আপনার প্রতি শারীরিক আকর্ষণ অনুভব করছেন কি না, তা বুঝে নেওয়া সম্ভব সামান্য একটি লক্ষণ দেখে।

ফ্রান্সের ইউনিভার্সিটি অফ ব্রিতা-সুদ-এর গবেষকরা একটি সমীক্ষা চালিয়েছেন, প্রেমের ফলে নারী শরীরে ঘটে যাওয়া পরিবর্তনগুলি সম্পর্কে জানার লক্ষ্যে। ৩০১ জন নারীকে নিয়ে চালানো হয় এই সমীক্ষা। একটি ঘরে প্রথমে নিয়ে যাওয়া হয় ওই নারীদের। তার পর ঘরে প্রবেশ করেন একজন আকর্ষণীয় পুরুষ। তিনি নারীদের দিকে তাকিয়ে হাসেন, এবং অল্প কথাবার্তা বলেন। এরপর ওই নারীদের ওই পুরুষের সামনে দিয়ে হেঁটে গিয়ে কিছু দূরের অন্য একটি ঘরে যেতে বলা হয়। এক এক জন করে নারী সেই নির্দেশ পালন করেন। তাদের হেঁটে যাওয়ার প্রক্রিয়াটি ক্যামেরাবন্দি করা হয়।

এর পর ল্যাবেরটরিতে নিয়ে গিয়ে ওই নারীদের মুখের লালা পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে জানার চেষ্টা করা হয়, কোন নারী ওই পুরুষকে দেখে কতটা আকৃষ্ট হয়েছেন। ৩ নম্বরের মানদণ্ড রাখা হয়। ৩০১ জন নারীর আকর্ষণের মাত্রা ২.৯৬ থেকে ২.৩১-এর মধ্যে বিস্তৃত হয়। এরপর পরীক্ষা করে দেখা হয় নারীদের হেঁটে যাওয়ার রেকর্ডেড ভিডিও ফুটেজ। এবং সেই পরীক্ষার মাধ্যমেই সামনে আসে প্রকৃত সত্য।

দেখা যায়, যে সমস্ত নারী ওই পুরুষের প্রতি আকৃষ্ট হয়েছেন, তাদের হাঁটার গতি কমে গেছে। শুধু তা-ই নয়, হাঁটার সময়ে তাদের নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দুলছে। সমীক্ষকরা বিশ্লেষণের মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোন নারী যখন কোনও পুরুষের প্রতি আকৃষ্ট হন, তখন তাদের হাঁটার গতি কমে যায়, এবং হাঁটার সময়ে নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দোলে।

কিন্তু এমনটা কেন হয়? গবেষকদলের প্রধান সেবাস্টিয়ান অরি’র ব্যাখ্যা, যৌন আকর্ষণের কারণে নারীশরীরের অভ্যন্তরে যে পরিবর্তন ঘটে, তার ফলেই এই পরিবর্তন দেখা যায়। এমনকী নারীরাও শ্লথ গতিতে হাঁটা এবং নিতম্ব দোলানোকে পুরুষদের আকর্ষণ করার একটি কৌশল বলে মনে করেন।

Top