ঢাকা, ||

ধ্বংস হচ্ছে বনভূমি


কৃষি ও প্রকৃতি

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৬

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

সারা বিশ্বজুড়েই নানা কারণে প্রতিনিয়ত বনভূমি ধ্বংস করা হচ্ছে। মহামূল্যবান এই প্রাকৃতিক সম্পদের গুরুত্ব তুলে ধরতে এবং বনভূমি সংরক্ষণ সচেতনতা বাড়াতে আগামী ২১ শে মার্চ বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে একযোগে পালিত হবে বিশ্ব বন দিবস।

অবারিত ফসলের মাঠ আর বৈচিত্র্যময় বনাঞ্চল মিলে সবুজ শ্যামলীমায় পূর্ণ আমাদের বাংলাদেশ। পাহাড়ী চিরসবুজ ও মিশ্র চিরসবুজ বন, উপকূলীয় সুন্দরবন এবং শালবন নিয়ে এদেশের বনাঞ্চলের বিস্তৃতি। এদের অন্যতম প্রধান দুটি বনাঞ্চল হলো চিরসবুজ বন ও প্যারাবন বা সুন্দরবন।

আমাদের বনাঞ্চলগুলো প্রাকৃতিক সম্পদের এক গুরুত্বপূর্ণ উপাদান। প্রতিটি বন তার স্বকীয় বৈশিষ্ট্য নিয়ে বন্যপ্রাণী ও অন্যান্য সম্পদের আধার হিসেবে কাজ করছে।

প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি বন ও বনজ সম্পদের উপর নির্ভর করেই বেঁচে আছে এদেশের লাখো কোটি মানুষ। শুধুমাত্র সুন্দরবনের সম্পদের উপর সরাসরি নির্ভর করে বেঁচে আছে প্রায় ৫ লক্ষ মানুষ। তবে বিভিন্ন কারণে বাংলাদেশের বন ও পরিবেশ আজ হুমকির মুখে।

ক্রমবর্ধমান হারে জনসংখ্যা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন, পরিবেশ দূষণ, প্রাকৃতিক বন উজাড় করে মনোকালচার, তামাক চাষ, ভিনদেশী আগ্রাসী উদ্ভিদের কারণে বনাঞ্চলের পরিমাণ কমে আসছে।

বনাঞ্চল সংরক্ষণে সচেতনা সৃষ্টি করতে আগামী ২১শে মার্চ পালিত হতে যাচ্ছে বিশ্ব বন দিবস। এই দিবসের অন্যতম বার্তা, সবার সম্মিলিত প্রয়াসে বন ও পরিবেশ রক্ষা করে প্রকৃতি ও জীবনের মধ্যে মেলবন্ধন ঘটানো এখন সময়ের দাবি।

Top