ঢাকা, ||

তুমি যাকে ভালোবাসো


উপরের চার নিউজ

প্রকাশিত: ৮:১২ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

আমি তোমাকে ভালোবাসি- কত সহজ তিনটি শব্দ! কত সহজ একটি বাক্য! এটি বুঝতে হলে ডিকশনারি খুলতে হয় না, এটি বলার জন্য ব্যকরণও জানতে হয় না। কিন্তু আপনি জানেন কি, এই তিনটি শব্দ, এই একটি বাক্যই পৃথিবীর সব থেকে কঠিন বাক্যের একটি? বুকের কথা মুখে বলতে না পেরে একটি জীবন কাটিয়ে দিয়েছেন, এমন কাউকে না কাউকে আপনার আশেপাশেই পেয়ে যাবেন। এর মানে হলো ভালো অনেকেই বাসে, কিন্তু মুখ ফুটে আর বলা হয় না। একটু ভেবে দেখুন, বলতে না পারার বেদনা নিয়ে একটি জীবন কাটিয়ে দেয়ার চাইতে মুখ ফুটে বলে দেয়াটাই কি ভালো নয়?

আজ বলবেন, কাল বলবেন করে বলতেই পারছেন না? বলেই দিন না! হয় পাবেন, নয়তো হারাবেন। তবু তো সারাজীবন আফসোস করে কাটাতে হবে না। কিন্তু কিভাবে বলবেন? এই উপায়টি বের করতে হবে আপনাকেই। যদি আত্মবিশ্বাসী হয়ে থাকেন যে আপনি তাকে মনের কথাটি জানাবেনই তবে একেবারে ঝেড়ে কাশুন! নিজের ভেতরে ছটফট করে না মরে ঝটপট বলে দিন- ভালোবাসি!

এক্ষেত্রে আপনাকে একটা সাহায্য করা যেতে পারে। সেটি হচ্ছে কিছু উপায় বাতলে দেয়া। সবার আগে খোঁজ নিন আপনার ভালোবাসার মানুষটি কী ভালোবাসে? একেকজনের পছন্দ একেকরকম। মনের কথা বলার এখন তো অনেকরকম উপায় রয়েছে। যদি সে সরাসরি কথা বলা পছন্দ করে তবে একেবারে তার সামনে দাঁড়িয়ে ‘স্ট্রেইটকাট’ বলে দিন- ‘ভালোবাসি’! তবে তার প্রতুত্তরে ‘ভালোবাসি’ শুনবেন নাকি দৌড়ানি খাবেন সে দায় একান্তই আপনার!

সামনে গিয়ে বলতে যদি হাঁটু কাঁপাকাঁপির ব্যাপার থাকে তবে সামনে না যাওয়াই ভালো। ভালো হয়, তাকে ফোন করে জানান। একবারই জানান। তাকে ভাবার জন্য সময় দিন। বারবার ফোন করে তাকে বিরক্ত করবেন না। তাতে করে হিতে বিপরীত হতে পারে। উত্তর হ্যাঁ হোক বা না, একটা তো কিছু জানাবেই। অন্তত এটুকু তো বলবেই- ‘আমরা কি ভালো বন্ধু হয়ে থাকতে পারি না?’

যদি আপনার মনের মানুষটি একটু রোমান্টিক ধাঁচের হন, যদি অতি আধুনিকতা পছন্দ না করেন, তবে তাকে একটি চিঠি লিখে ফেলুন। না না, হাত পা কেটে রক্ত দিয়ে লিখতে হবে না। হৃদয়ের সবটুকু ভালোবাসা ঢেলে লিখে ফেলুন মনের কথাগুলো। সে গ্রহণ করলে ভালো। না করলেও আফসোসের কিছু নেই। হৃদয়ের কথাগুলো আবার হৃদয়েই তুলে রাখুন অন্য কারো জন্য!

অনেক সময় আমরা তৃতীয় কারো কথা খুব গুরুত্বের সঙ্গে নেই, সহজেই বিশ্বাস করুন। আপনার বিশ্বস্ত কোনো বন্ধু থাকলে তাকে দিয়ে বলাতে পারেন আপনার মনের কথাগুলো। আপনি তাকে কতটা ভালোবাসেন সেই কথাগুলোই একটু গুছিয়ে বলতে পারবে এমন কাউকে বেছে নিন। কাজ হলেও হতে পারে!

Top