ঢাকা, ||

ঝালকাঠিতে দু’দিন ব্যাপী তথ্যমেলার সমাপ্তি


বরিশাল

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

মোঃ শাহাদাত হোসেন মনু, ‘তথ্যই শক্তি’ এবং জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ শ্লোগানকে প্রতিপাদ্য করে পর্দা নামলো তথ্য মেলার। ঝালকাঠিতে রোববার রাতে টিআইবি’র সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত দুই দিনব্যাপী তথ্যমেলার সমাপ্তি ঘোষনা করেন সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক । সনাক সভাপতি প্রফেসর মোঃ লাল মিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন তথ্যমেলা উপ-কমিটির আহ্বায়ক ও সনাক সহ-সভাপতি হেমায়েত উদ্দিন হিমু এবং সনাকের শিক্ষা উপ-কমিটির আহ্বায়ক ডক্টর কামরুন্নেছা আজাদ প্রমুখ। এ সময় দুর্নীতিবিরোধী নাটক ‘পরিনতি’ মঞ্চস্থ ও নাচ-গানের পর শ্রেষ্ঠ স্টল ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
‘তথ্য অধিকার আইন-২০০৯’ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের বিবিধ তথ্যসেবা সম্পর্কে জনগণকে অবহিত করতে জেলা প্রশাসনের সহযোগিতায় ঝালকাঠি শিল্পকলা একাডেমীতে তথ্যমেলা আয়োজন করে সচেতন নাগরিক কমিটি (সনাক) । মেলায় মোট ২৪টি স্টল স্থান পায়। এরমধ্যে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন প্রথম, সমাজসেবা অধিদফতর দ্বিতীয় ও জেলা তথ্য অফিস তৃতীয় স্থান অধিকার করেছে। এছাড়া জেলা প্রশাসন, জেলা পুলিশ, সিভিল সার্জন অফিস, ঝালকাঠি পৌরসভা, কৃষি সম্প্রসারণ অধিদফতর, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, জেলা মৎস্য অফিস, প্রাণিসম্পদ অধিদফতর, জেলা রেজিস্ট্রারের কার্যালয়, বিআরডিবি, আনসার-ভিডিপি, যুব উন্নয়ন অধিদফতর, জেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, জেলা সমবায় অফিস, প্রধান ডাকঘর, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, আঞ্চলিক পাসপোর্ট অফিস, বিআরটিএ, দেশ বাংলা ফাউন্ডেশন ও সনাক মেলায় ষ্টল বরাদ্দ নিয়ে নিজেদের কর্মকান্ড তুলে ধরে। তথ্যমেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্যপ্রদানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা প্রকাশ, তথ্যপত্র বিতরণ এবং তথ্যপ্রাপ্তির ফরম পূরণ সম্পর্কে ধারণা দেয়া হয়।
কুইজ প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর মোট ৩১৯ জন ছাত্রছাত্রী অংশ নেয়। এরমধ্যে সানজিদা ইসলাম শর্মি, হামিদা রহমান নদী, জুবায়ের হোসেন দীপন, সাব্বির হোসেন ইমন, ইফফাত কবির হাফসা, আনুশাহ অনু, মোঃ দিদার, আয়েশা সিদ্দিকা, তায়্যিবা আক্তার ও সুরাইয়া পারভীন অনি এই ১০ জনকে পুরস্কার দেয়া হয়।
নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সনাকের ইয়েস-ইয়েস ফ্রেন্ডস গ্র“পের সদস্য ও অতিথি শিল্পীরা অংশ নেয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সনাক সদস্য শিমুল সুলতানা হেপি। এ সময় সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মোঃ রুহুল আমিন সেখ, বিআরডিবির উপ-পরিচালক শ্যামা প্রসাদ দে, জেলা প্রাণিসম্পদ অফিসার মোঃ আঃ হান্নান, জেলা তথ্য অফিসার মোঃ রিয়াদুল ইসলাম, যুব প্রশিক্ষণ কেন্দ্রের ডেপুটি কো-অর্ডিনেটর মোঃ আব্দুল্লাহ আল আমীন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছরীন আক্তার, প্রেস ক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান, উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) শ্যামল চন্দ্র সরকারসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে তথ্যমেলা উদ্বোধন করেছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু । ###

Top