ঢাকা, ||

জাবির প্রশাসনিক ভবন অবরোধ


ক্যাম্পাস

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

মামলা প্রত্যাহারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জাবির প্রশাসনিক ভবন অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।সোমবার সকাল সাড়ে ৮টা থেকে ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের গেটের সামনে অবস্থান নিয়ে অবরোধ করে রাখে। এসময় ভিসি ও অন্যান্য শিক্ষকরা প্রশাসনিক ভবনে প্রবেশ করতে চাইলে শিক্ষার্থীদের বাঁধার মুখে পড়েন।
পরে মামলা প্রত্যাহার বিষয়ে অলোচনায় বসা হবে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এমন আশ্বাসে ভিসি ও শিক্ষকদের প্রশাসনিক ভবনে প্রবেশ করতে দেয় শিক্ষার্থীরা। মামলার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য ভিসিসহ প্রশাসনের কর্তাব্যাক্তিদের সঙ্গে আলোচনায় বসে শিক্ষক সমিতি। আন্দোলনকারীরা জানান, আলোচনায় কোনো সমাধান না আসলে লাগাতার অবরোধ চলবে।

ছাত্র ইউনিয়ন জাবি শাখার সাধারণ সম্পাদক জয় বলেন, মামলা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা অনশনে গেলে প্রশাসন সাত দিনের মধ্যে মামলা প্রত্যাহারের আশ্বাস দেয়। কিন্তু এরপর দুই সপ্তাহ পার হলেও এ বিষয়ে কোনো সুরাহা হয়নি। মামলার বিষয়ে কোনো সমাধান না হওয়া পর্যন্ত এ অবরোধ চলবে।

এর আগে রোববার রাতে মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে ক্যাম্পাসে মশাল মিছিল করেছে ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা। উল্লেখ্য, গত ২৬ মে সড়ক দুর্ঘটনায় জাবির দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। এসময় পুলিশ তাদের উপর হামলা চালায়। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভিসি বাসভবন ভাংচুর করে।

এসময় কয়েকজন শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় ৪২ শিক্ষার্থীকে পুলিশে দিয়ে ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই মামলা প্রত্যাহারের দাবিতে আমরণ অনশন করেন জাবির আট শিক্ষার্থী। পরে জাবি প্রশাসনের পক্ষ থেকে মামলা প্রত্যাহারের আশ্বাস দেয়া হলে গত ১৭ জুলাই টানা তিন দিন পর অনশন ভাঙ্গেন শিক্ষার্থীরা।

সূত্র :- দৈনিক যুগান্তর

Top