ঢাকা, ||

জঙ্গিবাদের ভিডিও খুঁজলে এখন থেকে বিপরীত ভিডিও দেখাবে ইউটিউব


তথ্যপ্রযুক্তি

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

এখন থেকে ইউটিউবে কেউ জঙ্গিবাদে উৎসাহিত করার ভিডিও সার্চ দিলে তাকে উল্টো জঙ্গিবাদে নিরুৎসাহিত করার ভিডিও দেখাবে ইউটিউব। উগ্রবাদে উৎসাহিত করা ভিডিও সম্প্রচারের মাধ্যমে জঙ্গিদের দল ভারি করার অপচেষ্টা ঠেকাতে ব্যর্থতার বহু অভিযোগের পরিপ্রেক্ষিতে এবং বিজ্ঞাপনদাতাদের চাপের মুখে এমন সিদ্ধান্ত নিয়েছে জনপ্রিয় এই ভিডিও সাইটের কর্তৃপক্ষ।

জানা যায়, এখন থেকে যারা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) তথাকথিত খিলাফতের ভিডিও ইউটিউবে খুঁজবে তাদেরকে আইএস যে প্রকৃত ইসলাম অনুসরণ করছে না তা দেখানো হবে। ইউটিউবের এসব ভিডিওতে নিজেদের দুঃসহ অভিজ্ঞতার কথা জানাবেন আইএস দখলকৃত এলাকায় খুব কাছ থেকে নৃশংসতা দেখা মুসলিমরা। আর ইমামরা জানাবেন কিভাবে শান্তির ধর্মের নাম ব্যবহার করে নিজেদের উদ্দেশ্য পূরণ করছে আইএস।

শান্তির ধর্মের সঙ্গে আইএসের হিংস্রতার আকাশ-পাতাল তফাৎ বলে উল্লেখ করছেন নৃশংসতার সাক্ষী এই বৃদ্ধা

একটি ব্লগ পোস্টে ইউটিউব জানায়, জঙ্গিদের প্রচারণামূলক ভিডিও থামাতে এই পদ্ধতি অনুসরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই আইএসের ভিডিও দেখতে চাওয়া দর্শকরা এখন থেকে আইএস সম্পর্কে নিরুৎসাহিত হওয়ার বার্তা পাবে।

গত জুন মাসে ব্রিটেনে জঙ্গি হামলা এবং পুরো ইউরোপজুড়ে জঙ্গি হামলা বেড়ে যাওয়ার পর উস্কানির প্রচারকারী হিসেবে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যাপক চাপের মুখে পড়ে। এরপরই ইউটিউব, ফেসবুক, গুগল ও টুইটার জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে নামতে রাজি হয়।

Top