ঢাকা, ||

চুল শ্যাম্পু করার আগে এই কাজগুলো করছেন তো?


এক্সক্লুসিভ

প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, আগস্ট ৫, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

চুল পরিষ্কার রাখার জন্য শ্যাম্পুর বিকল্প নেই। শ্যাম্পু চুলের ময়লা, ধুলাবালি দূর করে চুলকে স্বাস্থ্যোজ্বল করে তোলে। শ্যাম্পু করার আগে অনেকে চুলে তেল দিয়ে থাকেন। তেল দেওয়া ছাড়াও শ্যাম্পু করার আগে চুলে কিছু কাজ করা উচিত। এতে চুল সিল্কি ঝলমলে হওয়ার পাশাপাশি চুলের গোড়া মজবুত করে তুলবে। চুল শ্যাম্পু করার আগে অব্যশই করুন এই কাজগুলো।

১। শ্যাম্পু করার আগের দিন চুলে অব্যশই তেল লাগান। দুই ধরনের তেল যেমন ক্যাস্টর অয়লে এবং অলিভ অয়েল অথবা বাদাম তেল একসাথে মিশিয়ে নিন। এরসাথে ভিটামিন ই ক্যাপসুল মেশান। এই তেলটি কুসুম গরম করে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। চেষ্টা করুন তেল দিয়ে কমপক্ষে ২০ মিনিট মাথার তালু ম্যাসাজ করতে।

২। মাথার তালুর রক্ত চলাচল করার জন্য চুল খুব ভালো ভাবে ব্রাশ করুন। গোসল করার আগে অথবা গোসলের সময় চিরুনি দিয়ে ভালোভাবে চুল ব্রাশ করুন।

৩। এরপর আপনি চাইলে হট টাওয়েল ট্রিটমেন্ট করতে পারেন। একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪। চুল ধোয়ার কাজে গরম পানি ব্যবহার থেকে বিরত থাকুন।

৫। টকদই এবং ডিম একসাথে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে।

৬। দুইটি কলা চটকে পেস্ট করুন। এরসাথে দুই টেবিল চামচ মেয়নিজ এবং এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। এটি চুলে লাগিয়ে রাখুন এক ঘন্টা। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। কলা চুলের রুক্ষতা দূর করে চুল সিল্কি ঝলমলে করে তোলে। রুক্ষ, শুষ্ক চুলের জন্য এই প্যাকটি বেশ কার্যকর।

৭। তিন টেবিল চামচ মসুর ডাল সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন এটি পেস্ট তৈরি করে নিন। এরসাথে একটি ডিম, এক টেবিল চামচ লেবুর রস এবং এক কাপ টকদই একসাথে মিশিয়ে নিন। এটি চুলে লাগিয়ে রাখুন আধা ঘন্টা। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৮। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। আপনি চাইলে প্রাকৃতিক কন্ডিশনারও ব্যবহার করতে পারেন। চায়ের লিকার এবং লেবুর রস এক্ষেত্রে ভাল কাজে দিবে।

৯। চুল ধোয়ার পর টাওয়েল দিয়ে জোরে জোরে ঘষবেন না। এটি আপনার চুলের গোড়া দুর্বল করে দেয়। টাওয়াল দিয়ে হালকা চাপ দিয়ে চুল থেকে পানি মুছে নিবেন।

১০। সঠিক শ্যাম্পুটি বাছাই করুন। আপনার চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু পছন্দ করেন। অধিকাংশ মানুষের সাধারণ শ্যাম্পু চুলের সাথে মানিয়ে যায়। তবে শুষ্ক চুলে ক্রিমি শ্যাম্পু, ভঙ্গুর চুলে প্রোটিন বেইজড শ্যাম্পু ব্যবহার করা ভালো।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া এবং রিঅ্যারড মি

Top