ঢাকা, ||

চট্টগ্রাম-বেনাপোল বন্দর সপ্তাহের ৭দিনে ২৪ ঘণ্টা খোলা থাকবে


অর্থনীতি

প্রকাশিত: ৮:১৮ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

 

চট্টগ্রাম সমুদ্র ও বেনাপোল স্থল বন্দর সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা খোলা রাখা হবে।দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, বাণিজ্য সম্প্রসারণ ও আমদানি-রপ্তানি কার্যক্রম সহজ ও উন্নত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ আগস্ট বন্দর দুটির ২৪ ঘণ্টা চালু রাখার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে।

নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বেনাপোল-পেট্টাপোল স্থল বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখা এবং পশ্চিমবঙ্গ-বাংলাদেশের সীমান্তে অবস্থিত অন্যান্য স্থলবন্দরের মাধ্যমে আরো বেশী আমদানি-রফতানির সুযোগ সৃষ্টি সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব কথা জানান।

বৈঠকে জানানো হয়, বেনাপোল বন্দরে এ ব্যবস্থা কার্যক্রম করার জন্য কাস্টমস বিভাগের পাশাপাশি ইমিগ্রেশন, ব্যাংক, বিজিবি, এবং ভারতের পেট্টাপোলের সংশ্লিষ্ট বিভাগের কার্যক্রম সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা চালু রাখা প্রয়োজন। পেট্টাপোল স্থল বন্দর ২৪ ঘণ্টা চালু রাখার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে লিখিতভাবে জানাবে।

উল্লেখ্য, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ২০০১ সালের ১৪ জুন বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ প্রতিষ্ঠিত হয়। প্রথম পর্যায়ে বেনাপোলসহ মোট ১২টি শুল্ক স্টেশনকে স্থল বন্দর হিসাবে ঘোষণা করা হয়। বর্তমানে দেশে ২৩টি স্থল বন্দর রয়েছে।

-ইত্তেফাক

Top