ঢাকা, ||

গুগল ভয়েস সার্চে যুক্ত হল বাংলা


তথ্যপ্রযুক্তি

প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

বাংলা পৃথিবীর ষষ্ঠতম বহুল ব্যবহৃত ভাষা। আর তাই বিশ্বের ২০০ মিলিয়ন বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে মার্কিন টেক জায়ান্ট গুগল ১৪ মার্চ সোমবার, ভয়েস সার্চে যোগ করেছে বাংলা ভাষা।

টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। ভয়েস সার্চ ফিচার ব্যবহার করে টাইপ না করেই ভয়েস কমান্ড অর্থাৎ মুখে কথা বলে গুগলে সার্চ করা যায়। এতদিন ইংরেজি সহ অন্যান্য ৮৯টি ভাষায় ভয়েস কমান্ড করা গেলেও এখন থেকে বাংলা ভাষায়ও এ ‍সুবিধা পাওয়া যাবে।

বাংলা, মালায়াম, তামিল, তেলেগু, গুজরাটি, মারাঠি, কন্নড়, উর্দু, নেপালি সহ মোট ৩০টি ভাষা ভয়েস সার্চে নতুন যুক্ত করেছে গুগল। তবে নতুন ভাষাগুলো সব ব‍্যবহারকারীদের কাছে এখনো পৌঁছেনি। গুগল জানিয়েছে, খুব শিগগির সব ব‍্যবহারকারীরা ভয়েস কমান্ডে নতুন ভাষাগুলো ব্যবহারের সুবিধা পাবে।

নতুন ভাষায় ভয়েস কমান্ড গুগল সার্চ ছাড়াও গুগল ট্রান্সলেটেও ব্যবহার করা যাবে। ফলে গুগলের ট্রান্সলেশনে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায‍্যে কোনো শব্দের অর্থ খুঁজে বের করা যাবে। কাঙ্ক্ষিত ভাষায় ভয়েস কমান্ডের জন্য ‍গুগল অ্যাপের সেটিংস মেন্যু থেকে ভাষা ঠিক করে দিন। কিবোর্ডে ভয়েস টাইপিং চালু করতে ব্যবহার করতে পারেন ‘জিবোর্ড’ অ্যাপ

Top