ঢাকা, ||

আগামী মাসে রেমিট্যান্সের মাশুল কমবে: অর্থমন্ত্রী


অর্থনীতি

প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ, জুলাই ৯, ২০১৭

দীন মোহাম্মাদ দীনু

বাকেরগঞ্জ প্রতিনিধি

দেশে প্রবাসী আয় বাড়াতে রেমিট্যান্স পাঠানোর মাশুল আগামী মাসেই কমানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সিলেটে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, একটা অভিযোগ আছে, প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর ফি বেশি দিতে হয়। ফি আমরা কমিয়ে দেব। সামনের মাসেই এটা কমিয়ে দেয়া হবে। নামমাত্র ফি থাকবে।

রেমিট্যান্স কমে যাওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে প্রবাসীদের সেটল হওয়ার হার বাড়ছে। তাই অনেকে টাকা কম পাঠাচ্ছেন। বিভিন্ন দেশে প্রবাসীদের সেটলমেন্টের ব্যবস্থা হয়েছে।

অর্থ পাচারের বিষয়ে আবুল মাল আবদুল মুহিত বলেন, অর্থ পাচার সারা দুনিয়াতেই হয়। তবে পাচারের হার আমাদের একটু বেশি। এর জন্য আমরাও দায়ী। জমির সরকারি মূল্য কমিয়ে রাখা একটা সমস্যা।

এ প্রসঙ্গে তিনি বলেন, কেউ ১ কোটি টাকার জমি বিক্রি করলে সেখানে সরকারি দাম ৩০ লাখ, বাকি ৭০ লাখ কালো টাকা হয়ে যায়। তবে পাচার বন্ধে সরকার ব্যবস্থা নিতে যাচ্ছে। খুব শিগগিরই জমির সরকারি দাম বাড়িয়ে বাজারদর ঠিক করা হবে।

অনুষ্ঠান শেষে দুপুরে বাদাঘাট এলাকায় নির্মাণাধীন সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন অর্থমন্ত্রী। এ সময় তিনি বলেন, আগামী ডিসেম্বরেই সিলেট কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা হবে। নতুন স্থানে কারাগারের উদ্বোধন করা হবে। পরিদর্শনে গিয়ে অর্থমন্ত্রী গণপূর্ত বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন এবং সার্বিক পরিস্থিতির খোঁজখবর নেন।

Top