ঢাকা, ||

আকাশজুড়ে ওয়াই–ফাই সুবিধা !!


তথ্যপ্রযুক্তি

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

বিজ্ঞান ও প্রযুক্তি  ডেক্স :- ফ্রান্সের ফ্রেঞ্চ গিয়ানা এলাকা থেকে স্থানীয় সময় গত বুধবার রাতে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। এর মাধ্যমে আকাশপথে যাত্রীসেবায় এক ধাপ এগিয়ে গেল ইউরোপ মহাদেশ। কারণ, যে প্রকল্পের আওতায় কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়েছে, তার উদ্দেশ্য ইউরোপজুড়ে উড়োজাহাজগুলোয় তারহীন (ওয়াই–ফাই) ইন্টারনেট সেবা দেওয়া। কোনো মহাদেশজুড়ে ইন্টারনেট সেবার এই উদ্যোগ এটাই প্রথম।

যুক্তরাজ্যের সবচেয়ে বড় স্যাটেলাইট টেলিযোগাযোগ কোম্পানি ইনমারস্যাট আকাশপথে এই ওয়াই–ফাই সুবিধা দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে। ‘ইউরোপীয় এভিয়েশন নেটওয়ার্ক’ প্রতিষ্ঠার এই উদ্যোগে সহযোগিতায় রয়েছে জার্মান টেলিযোগাযোগ কোম্পানি ডয়চে টেলিকম। চলতি বছরের শেষেই ওয়াই–ফাই সেবা নিশ্চিত করা সম্ভব হবে বলে আশা কোম্পানি দুটির। তাই অ্যাংলো-স্প্যানিশ বহুজাতিক এয়ারলাইন হোল্ডিং কোম্পানি ইন্টারন্যাশনাল কনসোলিডেটেড এয়ারলাইনস গ্রুপ (আইএজি) তাদের উড়োজাহাজগুলোয় প্রয়োজনীয় সরঞ্জাম সংযোজনের উদ্যোগ নিয়েছে। এই গ্রুপে রয়েছে আয়ারল্যান্ডের বিমান সংস্থা এয়ার লিঙ্গাস, ব্রিটিশ এয়ারওয়েজ, স্পেনের ইবেরিয়া ও বুয়েলিং।

উৎক্ষিপ্ত কৃত্রিম উপগ্রহ বা ভূমিতে থাকা পরিপূরক টাওয়ার ব্যবস্থার সঙ্গে সংযুক্ত হয়ে উড়োজাহাজগুলো ইন্টারনেটে সংযুক্ত হতে পারবে। এর জন্য উড়োজাহাজের ওপরে একটি অ্যানটেনা বসাতে হবে। উড়োজাহাজের পেটের দিকেও একটি টার্মিনাল বসানো হবে, যা ইউরোপ মহাদেশের বিভিন্ন স্থানে বসানো ৩০০-৪জি-এলটিই টাওয়ারগুলোর সঙ্গে সংযোগ ঘটাবে। ওয়াইফাই ইন্টারনেট সুবিধাযুক্ত ক্যাফে বা হোটেলে বসে হটস্পটে যুক্ত হওয়ার মতো করে এ ক্ষেত্রেও যাত্রীরা ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।

ইনমারস্যাটের সিইও রুপার্ট পিয়ার্স বলেন, তাঁদের এই উদ্যোগ সফল হলে এটাই হবে বিশ্বের সবচেয়ে বড় স্বল্পপাল্লার ইন্টারনেট সেবা।

Top