ঢাকা, ||

অ্যাপের অসতর্ক ব্যবহারে ব্যক্তিগত তথ্য পাচার হচ্ছে !!!


তথ্যপ্রযুক্তি

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, জুলাই ৩, ২০১৭

আব্দুল্লাহ আল নোমান

বরগুনা প্রতিনিধি

মোবাইলফোন মানুষের এখন দৈনন্দিন সঙ্গী। প্রত্যেকের হাতেই এখন স্মার্টফোন। কাজের ক্ষেত্রে হাতের মোবাইলফোনই হয়ে উঠেছে আমাদের অবলম্বন। সময় বাঁচাতে আমরা একের পর এক অ্যাপের সাহায্য নিই।

কিন্তু জানেন কি? অসতর্কভাবে নিয়মিত অ্যাপের ব্যবহার আপনার বড় ক্ষতি করে দিতে পারে। যখন-তখন অ্যাপস ব্যবহারের ফলে আপনার ব্যক্তিগত তথ্যও গোপনে পাচার হয়ে যাচ্ছে ! সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য বেরিয়ে এসেছে।ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক ডাফনে ইয়াও ও গ্যাং ওয়াং একটি রিসার্চ টিমের সঙ্গে এই গবেষণার কাজ করছেন।

অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহৃত পরিচিত অ্যাপগুলোর মাধ্যমেও কেমন করে তথ্য পাচার হতে পারে- এ বিষয়টি বিশদভাবে গবেষণা করেছে দলটি ।গবেষণায় উঠে এসেছে, দুইভাবে বিপন্ন হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য। প্রথমত, এমন অ্যাপ যা আসলে ম্যালওয়্যার অ্যাপ, যেটি তৈরিই করা হয়েছে সাইবার অ্যাটাকের উদ্দেশ্যে। দ্বিতীয়ত, এমন অ্যাপ যা থেকে তথ্য সহজেই বের করে নেয়া যায়।
এই অ্যাপগুলোর ক্ষেত্রে ডেভেলপারের উদ্দেশ্য সব সময় বোঝা যায় না। তবে ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছাকৃতভাবে, নিরাপত্তা ক্ষুণ্ন হওয়ার বিষয়টি স্পষ্টতই প্রমাণিত হয়েছে গবেষণায়।গবেষক দলটি ১১০, ১৫০টি অ্যাপস’র ওপর বিশদভাবে গবেষণা চালিয়েছে। এর মধ্যে ১০০, ২০৬টি অ্যাপসই গুগল প্লে স্টোরের জনপ্রিয় অ্যাপস।

গবেষক ওয়াং জানিয়েছেন, অ্যাপের নিরাপত্তাজনিত বিষয়টি নিয়ে নড়েচড়ে বসার প্রয়োজন রয়েছে। তবে তার আশা, তাদের গবেষণাপত্র থেকে পাওয়া তথ্যের সাহায্যে সফটওয়্যার কোম্পানিগুলো নতুন করে এই বিষয়ে চিন্তা-ভাবনা করবে।
এ ব্যাপারে আরও সচেতনতা বাড়ানোর প্রয়োজন রয়েছে জানিয়ে গবেষক দলটির পরামর্শ, কোনো অ্যাপ ডাউনলোড করার আগে একটু সতর্ক থাকতে।

Top